ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে মাসুদ, এগিয়েছেন বাটলার-ওকসও

ইংল্যান্ডের বিপক্ষে দলকে জয় উপহার দিতে পারেননি শান মাসুদ। কিন্তু দুর্দান্ত এক সেঞ্চুরি করে উঠে এসেছেন টেস্ট র‍্যাংকিংয়ের নিজের ক্যারিয়ারের সেরা অবস্থানে। একই সঙ্গে উন্নতি হয়েছে ইংল্যান্ডের জয়ে অবদান রাখা জস বাটলার ও ক্রিস ওকসের।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে ৩২ নম্বরে ছিলেন মাসুদ। ম্যানচেস্টারে ১৫৬ রানের দুর্দান্ত ইনিংস খেলে র‍্যাংকিংয়ে লম্বা লাফ দিয়েছেন েই পাকিস্তানি ব্যাটসম্যান। ১৪ ধাপ এগিয়ে বর্তমানে মাসুদের অবস্থান ১৯। আর তার সামনে পাকিস্তানি হিসেবে একমাত্র রয়েছেন বাবর আজম।

এদিকে দুই ইনিংসে ১৯ ও ৮৪ রান করা ওকস ব্যাটসম্যানদের তালিকায় ১৮ ধাপ এগিয়ে আছেন ৭৮তম স্থানে। ব্যাট বল হাতে দুর্দান্ত পারফরম্যান্সের দরুন অলরাউন্ডার র‍্যাংকিংয়ে ৭ম অবস্থানে উঠে এসেছেন ওকস। অপরদিকে ওকসের সতীর্থ জস বাটলার ১৪ ধাপ এগিয়েছেন। ৪৪ থেকে বর্তমানে এই উইকেটরক্ষক ব্যাটসম্যান অবস্থান করছেন র‍্যাংকিংয়ের ৩০ নম্বরে। উন্নতি হয়েছে ওলি পোপেরও। ৩৬ নম্বরে অবস্থান করছেন তিনি।

পাকিস্তানি বোলারদের মধ্যে র‍্যাংকিংয়ে বেশ উন্নতি হয়েছে ইয়াসির শাহের। ম্যাচে ৮ উইকেট নিয়ে দুই ধাপ এগিয়ে ২২ নম্বরে অবস্থান করছেন এই লেগ স্পিনার। ৪ উইকেট নেওয়া ইংলিশ পেসার জফরা আর্চার দুই ধাপ এগিয়ে এসেছেন ৩৭ নম্বরে। স্টুয়ার্ট ব্রড তার আগের জায়গাতেই রয়েছেন; তিন নম্বরেই। তবে দুইয়ে থাকা নিউ জিল্যান্ডের পেসার নেইল ওয়্যাগনারের সঙ্গে পয়েন্ট ব্যবধান সাতে কমিয়ে এনেছেন তিনি।

আগামী ১৩ অগাস্ট সাউথ্যাম্পটনে শুরু হবে ইংল্যান্ড-পাকিস্তানের দ্বিতীয় টেস্ট।

অর্থসূচক/এএইচআর