মহাখালী ডিএনসিসি মার্কেটকে হাসপাতাল করার পরিকল্পনা

রাজধানীর মহাখালীতে অবস্থিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের মার্কেটকে ৫০০ বেডের আধুনিক হাসপাতাল করার পরিকল্পনার কথা জানিয়েছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

আজ রোববার (০৯ আগস্ট) দুপুরে মহাখালী মার্কেটে অবস্থিত করোনা আইসোলেশন সেন্টারের কার্যক্রম পরিদর্শন শেষে মেয়র একথা জানান।

আতিকুল ইসলাম বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনে কোনো আরবান হাসপাতাল নেই। তাই এটাকে আমরা আধুনিক আরবান বা নগর হাসপাতাল করতে চাই। এজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করবেন বলেও জানান।

ডিএনসিসি মেয়র বলেন, করোনার সংক্রমণ দেখা দেয়ার পর আমরা নাগরিক সেবা নিশ্চিত করতে দ্রুত মহাখালীর এ মার্কেটটিকে করোনার আইসোলেশন সেন্টার হিসেবে ঘোষণা দিয়ে কার্যক্রম শুরু করি। এরপর আমরা এখানে করোনার নমুনা সংগ্রহের জন্য বুথ স্থাপনের ব্যবস্থা করি। এর ফলে আমরা দেখেছি অসংখ্য নাগরিক এর সুফল পেয়েছে। তাই করোনার সংকট কেটে গেলে আমরা এটিকে হাসপাতাল বানানোর পরিকল্পনা গ্রহণ করেছি।

তিনি আরও বলেন, আমাদের সংস্থার আওতাধীন নাগরিকদের জন্য কোনো নগর হাসপাতাল নেই। আমরা দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছি একটা হাসপাতাল নগরবাসীর জন্য উপহার দিতে। তাই আমরা মনে করি এখনই সময় সে চেষ্টাকে বাস্তবে রূপ দেয়ার। আমাদের এ সেন্টারটিতে ইতোমধ্যে ৬ তলায় ২৫টি আইসিইউ বেড রয়েছে ইংল্যান্ড থেকে আমদানিকৃত। খুবই অত্যাধুনিক। আমরা অনেকেই এই করোনাকালে উন্নত চিকিৎসার জন্য সিএমএইচে সুযোগ না পেলেও সেখানকার চিকিৎসকরা আমাদের এ সেন্টারে রোগীদের চিকিৎসা দিয়েছেন। তারা বলেছেন এটাতে কমপক্ষে ৫০০ বেডের অত্যাধুনিক মানসম্মত হাসপাতাল বানানো সম্ভব। তাই আমরা খুব শীঘ্রই এটিকে হাসপাতাল বানাতে স্থাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

এসময় উপস্থিত ছিলেন, ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন প্রমুখ।

অর্থসূচক/কেএসআর