বি. ব্রাদার্স গার্মেন্টসের আইপিও আবেদন বাতিল

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসার প্রক্রিয়া বাতিল হয়ে গেছে ‌বি. ব্রাদার্স গা‌র্মেন্টস কোম্পানি লিমিটেডের। কোম্পানিটির আইপিও নাকচ করে দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্প‌তিবার (৬ আগস্ট) আইপিও বাতিল হওয়ার বিষয়টি বি. ব্রাদার্স গা‌র্মেন্টস এবং তাদের ইস্যু ম্যানেজার শাহজালাল ইক্যুই‌টি ম্যা‌নেজ‌মেন্টকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে বিএসইসি।

জানা গেছে, কোম্পানিটি নির্ধারিত মূল্য (Fixed Price Method) পদ্ধতির আওতায় আইপিওতে ১০ টাকা অভিহিত মূল্যের ৫ কোটি শেয়ার ছেড়ে বাজার থেকে ৫০ কোটি টাকা সংগ্রহ করতে চেয়েছিল। কিন্তু আইপিও আবেদনে বেশ কিছু অসঙ্গতি ও বিদ্যমান আইন লংঘনের কারণে বিএসইসি তাদের আবেদনকে যোগ্য মনে করেনি।

বিএসইসি সূত্রে জানা যায়, কোম্পানিটি বেশ কিছু অনিয়ম ও অসঙ্গতি পেয়েছেন তারা। প্রথমতঃ শেয়ারমা‌নি ডি‌পো‌জি‌টের টাকা নির্ধা‌রিত ব্যাংক অ্যাকাউ‌ন্টে না রে‌খে একা‌ধিক ব্যাং‌কের রে‌খে‌ কোম্পা‌নি‌টি কন‌সেন্ট লেটা‌রের শর্ত লঙ্ঘন ক‌রে‌ছে। দ্বিতীয়তঃ সংঘস্মারক অনুসারে কোম্পানির পরিচালকদের বেতন না নেওয়ার কথা থাকলেও তারা বেতন নিয়েছে। বিএসইসির কোয়ারিজের পর তাড়াহুড়া করে বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করে সংঘস্মারক সংশোধন করা হয়েছে। এছাড়া কোম্পানিটি বিভিন্ন সময়ে কম হারে অবচয় দেখিয়ে কৃত্রিমভাবে মুনাফা বাড়িয়ে দেখানোর চেষ্টা করেছে।

যোগাযোগ করলে বিএসইসির নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম অর্থসূচককে বলেন, মূলধন বৃদ্ধিতে দেওয়া শর্ত ভঙ্গ ক‌রে শেয়ার ইস্যুর করেছে বি ব্রাদার্স গার্মেন্টস। বিভিন্ন ক্ষেত্রে অবচয় কম দেখিয়ে নিট মুনাফা বাড়িয়ে দেখিয়েছে। মেমোরেন্ডাম অনুসারে পরিচালকদের বেতন না নেওয়ার কথা থাকলেও তারা নিয়মিত বেতন নিয়েছে। এসব বিষয় বিবেচনা ক‌রে বিনিয়োগকারী ও পুঁজিবাজারের বৃহত্তর স্বার্থে কমিশন কোম্পানির আইপিও আবেদন বাতিল করেছে।

কোম্পানিটির সর্বশেষ হিসাববছরের আর্থিক প্রতিবেদনের নিরীক্ষক ছিল সিরাজ খান বসাক অ্যান্ড কোম্পানি। অন্যদিকে আন্ডাররাইটার ছিল এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড এবং শাহজালাল ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড।