আমেরিকার সঙ্গে কূটনৈতিক লড়াই চাই না: চীনা পররাষ্ট্রমন্ত্রী
সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আমেরিকার সঙ্গে কূটনৈতিক লড়াই চাই না: চীনা পররাষ্ট্রমন্ত্রী

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, আমরা আমেরিকার সঙ্গে কোনও রকমের কূটনৈতিক লড়াই চায় না। ওয়াশিংটনের সঙ্গে উত্তেজনাও বাড়াতে চায় না বেইজিং।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

চীনের রাষ্ট্রীয় বার্তা শিনহুয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ওয়াং ই। তিনি আমেরিকার সঙ্গে সম্পর্ক উন্নত করার জন্য চার নীতি- সংঘাত এড়ানো, সংলাপের জন্য পথ খোলা রাখা, পরস্পর বিচ্ছিন্ন না হওয়া এবং দায়িত্ব ভাগাভাগি করে নেওয়ার কথা তুলে ধরেন।

২০১৭ সালে ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পরপরই প্রচণ্ডভাবে চীন-বিরোধী অবস্থান গ্রহণ করেন। তিনি চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধ শুরু করেছেন, দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনা সৃষ্টি করেছেন এবং তাইওয়ান, হংকং ও করোনা ভাইরাস ইস্যুতে বেইজিংয়ের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছেন।

আগামী ৩ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন যতই ঘনিয়ে আসছে ট্রাম্প প্রশাসন ততই লক্ষ্যণীয়ভাবে চীনের সঙ্গে উত্তেজনা বাড়িয়ে তুলছে। এ সম্পর্কে ওয়াং ই বলেন, কূটনৈতিক লড়াই হবে ভুল পদক্ষেপ। একুশ শতকে যারা স্নায়ুযুদ্ধের সূচনা করবে তারাই ইতিহাসের ভুল পক্ষ হিসেবে চিহ্নিত হবে এবং তাদেরকে আন্তর্জাতিক সহযোগিতার অবসানকারী হিসেবে স্মরণ করা হবে।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ