র‍্যাঙ্কিংয়ে এগিয়ে গেলেন মরগান-বেয়ারস্টোরা

করোনার প্রকোপের কারণে মাঝে ১৩৯ দিন ওয়ানডে ম্যাচ হয়নি। ফলে আইসিসির ওয়ানডে ব্যাটিং র‍্যাঙ্কিং বা বোলিং র‍্যাকিংয়ে কোনও পরিবর্তনও আসেনি। সম্প্রতি ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হয়েছে, ফলে র‍্যাঙ্কিংয়েও এসেছে পরিবর্তন।

ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে নিজেদের অবস্থান থেকে উপরে উঠে এসেছেন ইংলিশ দলপতি ইয়ন মরগান, জনি বেয়ারস্টো ও স্যাম বিলিংস। সিরিজের শেষ ম্যাচে সেঞ্চুরি পাওয়া মরগান একধাপ এগিয়ে পৌঁছেছেন ২২ নম্বর স্থানে। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৮২ রান করা বেয়ারস্টো একধাপ এগিয়ে পৌঁছেছেন ১৩ নম্বর স্থানে। পুরো সিরিজে ১৩২ রান করা বিলিংসের বর্তমান অবস্থান ১৪৬-এ।

বোলিং র‍্যাঙ্কিংয়েও এগিয়ে গেছেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। পুরো সিরিজে পাঁচ উইকেট নেওয়া স্পিনার আদিল রশিদ ২৯তম অবস্থান থেকে ২৫ নম্বরে পৌঁছেছেন। বাঁহাতি ফাস্ট বোলার ডেভিড উইলি ছয় ধাপ এগিয়ে ৫১ নম্বর স্থানে পৌঁছেছেন।

এছাড়া র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে আইরিশদেরও। সিরিজে ছয় উইকেট নেওয়া পেসার ক্রেইগ ইয়ং ৪০ ধাপ এগিয়ে ৮৯তম স্থানে পৌঁছেছেন। শেষ ম্যাচে সেঞ্চুরি পাওয়া অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি চার ধাপ এগিয়ে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের ৪২তম স্থানে পৌঁছেছেন। শেষ ম্যাচ জয়ের আরেক নায়ক পল স্টার্লিং একধাপ এগিয়ে ২৬তম স্থানে অবস্থান করছেন। ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় স্থানে রোহিত শর্মা ও তৃতীয় স্থানে পাকিস্তানের বাবর আজম।

অর্থসূচক/এএইচআর