লেবাননে ভয়াবহ বিস্ফোরণে কোনও বাংলাদেশি নিহত হয়নি

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশের কেউ নিহত হয়নি। তবে কয়েকজন সামরিক বাহিনীর সদস্য আহত হয়েছেন। এছাড়া নৌবাহিনীর জাহাজ বিএনএস বিজয় কিছুটা ক্ষতিগ্রস্থ হয়েছে।

লেবাননে বাংলাদেশ দূতাবাসের হেড অফ চ্যান্সারি আবদুল্লাহ আল মামুন এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘খবর পাওয়ার সঙ্গে সঙ্গে রাষ্ট্রদূতসহ আমরা বন্দর এলাকায় পৌঁছে যাই এবং আহত বাংলাদেশিদের হাসপাতালে ভর্তির ব্যবস্থা করা হয়।’

আহত প্রসঙ্গে তিনি জানান, ১০ জনের কম আহত হয়েছেন। এদের মধ্যে দুইজন অধিকতর আহত বাকিরা বাকিরা কানে বা মাথায় ব্যথা পেয়েছেন। জাহাজে মোট সদস্য সংখ্যা ১১০ জন এবং যেহেতু ঘটনাটি সন্ধ্যার আগ দিয়ে হয়েছে এবং সেইজন্য অনেকেই জাহাজে ছিলেন না।

উল্লেখ্য, লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে অন্তত ৭৮ জন নিহত এবং চার হাজার মানুষ আহত হয়েছেন। দেশটির স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান জানিয়েছেন, বিস্ফোরণে চার হাজারের বেশি মানুষ আহত হয়েছে এবং বহু ঘরবাড়ি ও গাড়ি বিধ্বস্ত হয়েছে। লেবাননের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক প্রধান জানিয়েছেন, অত্যন্ত বিস্ফোরক রাসায়নিক পদার্থের গুদামে এ বিস্ফোরণ ঘটেছে।

বন্দর এলাকা থেকে পাওয়া ভিডিওতে প্রথমে বিস্ফোরণ স্থল থেকে ধোঁয়ার কুণ্ডলি উঠতে দেখা যায়। এরপর মাশরুমের মতো ধোঁয়া উঠে প্রচণ্ড বিস্ফোরণ হতে দেখা যায়। টুইটারে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, বিস্ফোরণ স্থল থেকে কয়েক কিলোমিটার দূরের ভবনের কাঁচ ভেঙে গেছে।

অর্থসূচক/এএইচআর