চিন্তিত প্রসূন আজাদ

ছোট ও বড় পর্দার অভিনেত্রী প্রসূন আজাদ। লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় প্রথম রানারআপ হন ২০১২ সালে। তবে এই প্রতিযোগিতায় অংশ গ্রহণের আগেই মিডিয়াতে গিয়াস উদ্দিন সেলিমের ‘অবগুণ্ঠন’ নাটকে কাজ করার মাধ্যমে অভিষেক হয় তার।

অভিনয়ের পাশাপাশি একাধিক ব্র্যান্ডের বিজ্ঞাপনে মডেল হিসেবেও কাজ করেন তিনি। ছোট পর্দার গণ্ডি পেরিয়ে কাজ করেছেন বড় পর্দায়ও। সবার মতো ঘরবন্দী প্রসূন। ঘরবন্দী সময় কাটছে ব্যায়ম করে ও নাটক-সিনেমা দেখে।

২০১৪ সালে শফিকুল ইসলাম খানের পরিচালনায় ‘অচেনা হৃদয়’ ছবি দিয়ে বড় পর্দায় ক্যারিয়ার শুরু করেন। এরপর ‘সর্বনাশা ইয়াবা’ ও ‘মুসাফির’ নামের দুটি ছবিতে অভিনয় করে প্রশংসিত হন প্রসূন। এরপর থেকে ব্যক্তিগত কারণে অভিনয়ে অনিয়মিত হয়ে পড়েন এ অভিনেত্রী। মাঝে কিছু সময় মিডিয়া থেকে নিজেকে বিচ্ছিন্ন করে রাখেন।

গত বছর তিনটি চলচ্চিত্রে কাজ করলেও নাটকে সেভাবে দেখা যায়নি। কারণ হিসেবে জানান, ভালো গল্প ও পছন্দ অনুযায়ী চরিত্র পাননি বলে কিছুটা অনিয়মিত ছিলেন। তবে চলতি বছর আবারও অভিনয়ে ফিরেছেন প্রসূন। নাটকে কাজ না করলেও একটি ওয়েব সিরিজে অভিনয় করবেন। এরই মধ্যে চারটি ছবির কাজ শেষ করেছেন এ অভিনেত্রী। শুটিং শেষে এগুলো এখন মুক্তির অপেক্ষায় রয়েছে। ছবি গুলো হলো নুরুল আলম আতিকের পরিচালনায় ‘মানুষের বাগান’ রাশিদ পলাশের ‘পদ্মাপুরান’ জায়েদ রেজওয়ানের ‘মৃত্যুপুরী’ এবং নিশীথ সূর্যের ‘পায়রার চিঠি’।

এ সব ছবিতে অভিনয় প্রসঙ্গে প্রসূন আজাদ বলেন, প্রতিটি ছবিতেই আমি কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছি। ছবিগুলো বাণিজ্যিক না হলেও গল্প প্রধান। চারটি ছবি নিয়েই আমি আশাবাদী। তবে করোনার কারণে চলচ্চিত্রে অনেক বড় ধরনের ক্ষতি হয়ে গেছে। নাটকে আপাতত কোনো কাজ করছি না। নাটকে নিয়মিত কাজ করতে চাই।ছবিতেও নিয়মিত অভিনয়ের ইচ্ছা আছে।

কী ধরনের চরিত্রে কাজ করতে চান জানতে চাইলে তিনি বলেন, যেটা আমি না, সেটা। বাস্তবধর্মী, জীবনের সঙ্গে মিলে। এর আগে এ ধরনের গল্পে কাজ করিনি। সে রকম গল্পে কাজ করতে চাই। আমাদের সমাজে চারপাশে বলার মতো অনেক গল্প আছে। এ ধরনের কাজ নাটকে হচ্ছে তবে খুব অল্প। যেগুলোই হচ্ছে তাতে অতিরঞ্জন থাকছে। বাস্তবের সঙ্গে মিল নেই। তাই বাস্তবধর্মী গল্পে কাজ করতে চাই।

এদিকে মুক্তির অপেক্ষায় থাকা ছবিগুলো নিয়ে চিন্তিত প্রসূন আজাদ। কারণ, করোনা ক্রমেই প্রকট হচ্ছে কবে নাগাদ এ থেকে রক্ষা পাবে যানে না কেউ। যার কারণে নিজের চলচ্চিত্র ও চলচ্চিত্রের ভবিষ্যত নিয়ে চিন্তিত এ লাক্স তারকা।

অর্থসূচক/এএইচআর