শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home App Home Page স্বস্তি নিয়ে পুঁজিবাজার খুলছে আজ

স্বস্তি নিয়ে পুঁজিবাজার খুলছে আজ

স্বস্তি নিয়ে পুঁজিবাজার খুলছে আজ

পবিত্র ঈদ-উল আজহার ছুটি শেষে আজ সোমবার (৩ আগস্ট) দেশের পুঁজিবাজার খুলছে। স্বাভাবিক সময়সূচি অনুসারে দেশের দুই বাজারেই লেনদেন শুরু হবে আজ।

অনেক দিন পর বেশ স্বস্তি নিয়ে ছুটি শেষে লেনদেন শুরু হবে বাজারে। কারণ দীর্ঘ মন্দা ও তীব্র দরপতনের পর গত সপ্তাহে বাজারে গতি ফেরার আভাস দেখা দেয়। গত বৃহস্পতিবার সর্বশেষ কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় পাঁচ মাসের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয় বাজারে। সর্বোচ্চ লেনদেনটি হয়েছিল গ্ল্যাক্সোস্মিথক্লাইনের উদ্যোক্তা শেয়ারহোল্ডার হস্তান্তরের ফলে। তাই সেটি কোনো স্বাভাবিক লেনদেন ছিল না। স্বাভাবিক লেনদেন বিবেচনায় বৃহস্পতিবারের লেনদেনের পরিমাণ ছিল পাঁচ মাসের শীর্ষে।

বৃহস্পতিবার লেনদেনের পাশাপাশি সূচকেও ছিল উর্ধমুখী ধারা। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এক শতাংশ বেড়ে চার মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে আসে।

সব মিলিয়ে বিনিয়োগকারী ও স্টেকহোল্ডাররা বেশ স্বস্তি নিয়ে ঈদের ছুটিতে যান। আর এই স্বস্তির রেশ নিয়েই শুরু হবে আজকের লেনদেন।

গত শনিবার দেশের মুসলিম সম্প্রদায় ঈদ-উল-আজহা পালন করেছেন। শুক্রবার থেকে রোববার পর্যন্ত ছিল ঈদের ছুটি। ঈদের আগের দিন শুক্রবার ও ঈদের দিন শনিবার হওয়ায় সাপ্তাহিক ছুটির মধ্যে পড়ে যায়। গতকাল এই ছুটি শেষ হয়েছে।

আজ পুঁজিবাজারের পাশাপাশি দেশের সব অফিস-আদালত এবং ব্যাংক-বীমাও খুলবে।

অর্থসূচক/এসএ/