'রামমন্দির' এর পুরোহিতসহ ১৫ জন করোনায় আক্রান্ত
বুধবার, ৫ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘রামমন্দির’ এর পুরোহিতসহ ১৫ জন করোনায় আক্রান্ত

ভারতের অযোধ্যায় বাবরি মসজিদের জায়গায় রামমন্দির নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন অনিশ্চয়তায় পড়েছে। এই মন্দিরের পুরোহিতসহ ১৫ জন নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হওয়ায় এ অনিশ্চয়তা দেখা দিয়েছে। এ কারণে নির্দিষ্ট দিনে ভিত্তিপ্রস্তর স্থাপন না-ও হতে পারে।

আগামী ৫ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই ভিত্তিপ্রস্তর স্থাপন করার কথা ছিল। শেষ পর্যন্ত এটি পিছিয়ে যাওয়ার আশংকা করছেন সংশ্লিষ্টরা।

তবে উত্তর প্রদেশে ক্ষমতাসীন বিজেপি সরকার আভাস দিয়েছে, পরিস্থিতি যা-ই হোক না কেন, নির্দিষ্ট দিনে রামমন্দিরের ভিত্তি স্থাপন হবেই।

খবর এনডিটিভি, দ্যা হিন্দু ও হিন্দুস্তান টাইমসের

খবরে প্রকাশ, কথিত রামমন্দিরের ভিত্তিপ্রস্তির স্থাপন উপলক্ষ্যে আগামী সপ্তাহে ভূমিপুজা শুরু হবে। এর প্রক্কালে পুজার পুরোহিত ও সংশ্লিষ্টদের করোনা পরীক্ষা করা হলে পুরোহিতসহ ১৫ জনের রিপোর্ট আসে পজেটিভ। এদের মধ্যে কয়েকজন পুলিশ সদস্যও রয়েছেন।

উল্লেখ, কয়েকশ বছরের পুরনো  বাবরি মসজিদ ভেঙ্গে ওই জায়গায় রামমন্দির নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদির বিজেপি সরকার। তাদের দাবি, ওই মসজিদটি আসলে মন্দির ছিল। এখানে তাদের দেবতা রাম জন্মেছিলেন। মন্দিরটিকে মুসলমানরা মসজিদে রূপান্তর করেছে। তাই তারা ওই মসজিদের জায়গায় মন্দির নির্মাণ করবেন।

সিদ্ধান্ত অনুসারে, আগামী ৫ আগস্ট ভূমিপুজার মাধ্যমে নির্মাণ কাজ শুরু করার কথা। আর এই পুঁজা পরিচালনা করবেন অযোধ্যা ও বারানসীর ১১ জন পুরোহিত। এর মধ্যে প্রধান পুরোহিত সত্যেন্দ্র দাসের প্রধান সহকারী প্রদীপ দাস করোনায় আক্রান্ত হয়েছেন। তিনি গত শনিবার মুখ্যমন্ত্রী আদিত্যনাথের মন্দির নির্মাণের প্রস্তুতি কাজ পরিদর্শনের সময় সারাক্ষণ তাঁর পাশে ছিলেন। তবে প্রধান পুরোহিতের করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে। যোগী আদিত্যনাথ করোনার পরীক্ষা করিয়েছেন কি-না তা জানা যায় নি।

পুরোহিতের পাশাপাশি মন্দিরের নিরাপত্তায় নিয়োজিত পুলিশ সদস্যদের মধ্যে ১৪ জন করোনা পজেটিভ হয়েছেন।

রাম মন্দির নির্মাণ ট্রাস্ট দাবি করেছে, মূল পুরোহিতদের কেউ আক্রান্ত না হওয়ায় নির্ধারিত দিনে ভিত্তিপ্রস্তর স্থাপনে কোনো সমস্যা নেই। তারা দেশের সব পুরহিতদেরকে নিজ নিজ মন্দিরে থেকে রামমন্দির নির্মাণের জন্য পু২জা করার আহ্বান জানিয়েছে। এছাড়া দেশের মানুষকে টিভিতে সরাসরি প্রচারিতব্য ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান দেখার আমন্ত্রণ জানিয়েছে।

এখন পর্যন্ত ঠিক আছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ, বিজেপির নবতিপর নেতা লালকৃষ্ণ আধবানি, মুরলী মনোহর যোশিসহ অন্তত ২০০ জন অতিথি ওই অনুষ্ঠানে যোগ দেবেন। কিন্তু প্রধানমন্ত্রীর যাত্রা নির্ভর করছে স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপের (এসপিজি) সবুজ সংকেতের ওপর। প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্ব তাদেরই।

এই বিভাগের আরো সংবাদ