রোহিত ভারতের পরবর্তী ধোনি

ভারতকে ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ আর চ্যাম্পিয়ন্স ট্রফি- সবই জিতিয়েছেন ধোনি। নেতা হিসেবে ভারতের সর্বকালের সেরা অধিনায়কও বলা হয়ে থাকে ‘ক্যাপ্টেন কুল’ খ্যাত ধোনিকে। অপরদিকে জাতীয় দলকে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব দিয়ে থাকেন রোহিত। রোহিতের সাফল্যের পাল্লাও বেশ ভারি।

ভারতকে ১০ ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে আট ম্যাচে জয় এনে দিয়েছেন মারকুটে এই ওপেনার। ডানহাতি এই ব্যাটসম্যানের অধীনে ২০টি টি-টোয়েন্টির মধ্যে ভারত জিতে নেয় ১৬ ম্যাচে।

সম্প্রতি এক ক্রিকেট পডকাস্টে সুরেশ রায়না বলেন, আমি রোহিতকে নিয়ে বলব, সে ভারতীয় ক্রিকেটের পরবর্তী ধোনি। আমি তাকে নেতৃত্ব দিতে দেখেছি। সে অসম্ভব শান্ত স্বভাবের। শুনতে পছন্দ করে এবং খেলোয়াড়দের আত্মবিশ্বাস জোগাতে পারে। বড় ব্যাপার হচ্ছে, সে সামনে থেকে নেতৃত্ব দিতে পছন্দ করে। যখন একজন অধিনায়ক দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়, একই সাথে ড্রেসিংরুমের পরিবেশও ঠিক রাখে, তখন আর বেশি কিছু লাগে না।

এছাড়া আইপিএলেও বেশ সফল রোহিত। মুম্বাই ইন্ডিয়ান্সকে চারটি শিরোপা জিতিয়েছেন তিনি, যেখানে চেন্নাই সুপার কিংসকে তিনটি শিরোপা জেতান ধোনি। রোহিতের নেতৃত্বে জাতীয় দলে খেলার অভিজ্ঞতা তুলে ধরে রায়না বলেন, ‘দলের সবাইকে অধিনায়কভাবে রোহিত। আমি তাকে কাছ থেকে দেখেছি। যখন বাংলাদেশে আমরা এশিয়া কাপ জিতে যাই, আমি কিন্তু তার অধীনেই খেলেছিলাম। আমি দেখেছি শার্দুল ঠাকুর, ওয়াশিংটন সুন্দর বা যুবেন্দ্র চাহালের মতো তরুণ ক্রিকেটারদের সে কিভাবে আত্মবিশ্বাসী করে তোলে। ধোনির চেয়ে আইপিএলে সে বেশি ট্রফি জিতেছে। তবে আমি বলব তারা দুজনই প্রায় একরকম। তাদের দুজনই অধিনায়ক হিসেবে শুনতে পছন্দ করে। যখন আপনার অধিনায়ক শুনবে, আপনি অনেক সমস্যার সমাধান পেয়ে যাবেন।’

অর্থসূচক/এএইচআর