অ্যানড্রয়েডে হিডেন ফোল্ডার তৈরি করবেন যেভাবে
বুধবার, ৫ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অ্যানড্রয়েডে হিডেন ফোল্ডার তৈরি করবেন যেভাবে

মোবাইল ফোন ব্যক্তিগত হলেও অনেক সময় অন্য ব্যক্তি বা পরিবারের সদস্যরা সেটি ব্যবহার করেন। এক্ষেত্রে ব্যক্তিগত তথ্য গোপন রাখা কঠিন হয়ে যায়। তবে ব্যক্তিগত তথ্য লুকিয়ে রাখার জন্য অনেক অ্যাপ আছে অ্যানড্রয়েডে। আবার অনেক স্মার্টফোন আছে, যেগুলোতে এ রকম কোনো অপশনই থাকে না। তবে অতিরিক্ত কোনো অ্যাপ ছাড়াও এই কাজ করা যায়। এ জন্য আপনার ফোনের ফাইল ম্যানেজারে গিয়ে নতুন একটি ফোল্ডার তৈরি করুন।

আপনার ফোনের ডিফল্ট ফাইল ম্যানেজারে . (ডট) দিয়ে ফোল্ডার তৈরি করা না গেলে গুগল প্লেস্টোর থেকে Mi file manager অথবা ES Explorer বা অন্য যেকোনো ফাইল ম্যানেজার ডাউনলোড করে নিতে পারেন।

আপনার বানানো ফোল্ডারের নাম যা-ই দেন না কেন, সামনে শুধু একটি . (ডট) বসিয়ে দিন যেমন .gopon। এরপর OK দিন। ব্যস, ফোল্ডারটি হাইড হয়ে গেল। যেহেতু ফোল্ডারটি হাইড করা, তাই আপনি নিজেও ফোল্ডারটি খুঁজে পাবেন না। এ জন্য আপনার ফাইল ম্যানেজারের Settings-এ গিয়ে ‘Show Hidden Files’ অফ করা থাকলে অন করে দিন।

এবার আপনার ব্যক্তিগত যে ফাইলগুলো হাইড করতে চান সেগুলো ওই ফোল্ডারে সরিয়ে নিন। এরপর পুনরায় Settings-এ গিয়ে ‘Show Hidden Files’ অপশনটি বন্ধ করে দিন।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ