আজ একনেকে উঠছে ৭ প্রকল্প

ফাইল ছবি

কৃষি মন্ত্রণালয়ের ‘মুজিবনগর সেচ উন্নয়ন’ প্রকল্পসহ আজ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উঠছে ৭ প্রকল্প।

ফাইল ছবি

আজ (২৮ জুলাই) সকাল ১০টায় রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় বৈঠকে গণভবন থেকে ভার্চুয়াল পদ্ধতিতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে প্রধানমন্ত্রীর সাথে থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এবং অন্যান্য মন্ত্রী এবং সচিবগণ শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে থাকবেন।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উঠতে যাওয়া মুজিবনগর সেচ প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ২৩১ কোটি ৩৩ লাখ টাকা। অনুমোদন পেলে চলতি মাস থেকে শুরু হয়ে ২০২৫ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)। প্রকল্পটির আওতায় ২২০ কিলোমিটার খাল পুনর্খনন করা হবে।

এছাড়া ১৩০টি বিদ্যুৎ বা সৌর বিদ্যুৎ চালিত লো-লিফট পাম্প (এনএলসি) স্থাপন এবং প্রয়োজনীয় সেচ অবকাঠামো নির্মাণ করা হবে। এর মাধ্যমে ২৭ হাজার ৫৮০ হেক্টর জমিতে ভূ-উপরিস্থ পানি ব্যবহারের মাধ্যমে সেচ সম্প্রসারণ করা হবে। ফলে অতিরিক্ত ৬৫ হাজার ৬২০ টন খাদ্যশস্য উৎপাদন ও পানি নিষ্কাশন ব্যবস্থা ত্বরান্বিত করা হবে। এ ছাড়া সেচ কাজে নবায়নযোগ্য সৌরশক্তির ব্যবহার এবং আধুনিক সেচ পদ্ধতি প্রয়োগ ও কৃষকদের প্রশিক্ষণের মাধ্যমে সেচ দক্ষতা বাড়িয়ে শস্যের নিবিড়তা বৃদ্ধি করা হবে।

একনেকে উঠতে যাওয়া অন্যান্য প্রকল্পগুলো হচ্ছে: আমার বাড়ি আমার খামার’ (চতুর্থ সংশোধনী) প্রকল্প, ‘ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্য পুওরেস্ট (আইএসপিসি)-যত্ন’ প্রকল্প। এ ছাড়া রাজশাহী মহানগরীতে পানি সরবরাহ ব্যবস্থার পুনর্বাসন, খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন, তুলার গবেষণা উন্নয়ন প্রযুক্তি হস্তান্তর এবং শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন (দ্বিতীয় পর্যায়) প্রকল্প।

অর্থসূচক/এমআরএম/এএইচআর