জবিতে অনলাইন ক্লাস বিষয়ক ওয়েবিনার ওয়ার্কশপ
বৃহস্পতিবার, ১৩ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জবিতে অনলাইন ক্লাস বিষয়ক ওয়েবিনার ওয়ার্কশপ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আয়োজনে গত ১১ এবং ১৮ জুলাই দুই পর্বে “Teaching and Learning using Virtual Platforms” এবং “Introduction to the G-suite for Education” শিরোনামে অনুষ্ঠিত হয়ে গেল শিক্ষকদের জন্য অনলাইন ক্লাস ব্যবস্থাপনা বিষয়ক ওয়েবিনার ওয়ার্কশপ। অনলাইন প্লাটফর্ম জুম এবং ফেসবুক লাইভের মাধ্যমে এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪৫০ জন শিক্ষক অংশগ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমানের প্রত্যক্ষ উদ্যোগ এবং নির্দেশনায় ওয়েবিনার দু’টির সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক এবং প্রাক্তন পরিচালক (নেটওয়ার্কিং এন্ড আইটি) ড. মোঃ আবু লায়েক।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন “এই করোনা প্যান্ডেমিকে ছাত্র-ছাত্রীরা যেন শিক্ষা থেকে একেবারে বিচ্ছিন্ন হয়ে না পড়ে সেজন্য আমরা অনলাইন ক্লাস শুরু করেছি। কিন্তু অনলাইন মাধ্যমগুলোতে ক্লাস নেয়ার ক্ষেত্রে অধিকাংশ ছাত্র-ছাত্রী এবং শিক্ষকবৃন্দ আগে থেকে অভ্যস্ত না থাকায় প্রাথমিকভাবে বেশ কিছু সমস্যার সম্মূখীন হচ্ছিলেন। এই অনলাইন ওয়ার্কশপের মাধ্যমে শিক্ষকেরা তাদের বিভিন্ন সমস্যার সমাধান খুজে পাবেন এবং সুন্দরভাবে অনলাইন ক্লাস পরিচালনায় সক্ষম হবেন। এরপরেও কিছু সমস্যা থেকে গেলে সেগুলো নোট করে পরবর্তীতে এরকম আরো আয়োজন করা হবে।”
অনলাইনে অনূষ্ঠিত এই ওয়ার্কশপে এছাড়াও বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ এবং পরিচালক (নেটওয়ার্কিং এন্ড আইটি) অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য। বক্তারা সবাই ওয়েবিনার দু’টি শিক্ষকবৃন্দের জন্য অত্যন্ত ফলপ্রসূ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
ওয়েবিনার দু’টিতে লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমের প্রাথমিক ধারণা থেকে শুরু করে বিভিন্ন অনলাইন প্লাটফর্ম যেমন- জুম, ফেসবুক, গুগল মিট, গুগল শীট, গুগল ক্যালেন্ডার সহ G suite এর বিভিন্ন অ্যাপ সম্পর্কে বিস্তারিত আলোচনা এবং প্রশ্নোত্তর অনূষ্ঠিত হয়।
এই বিভাগের আরো সংবাদ