অবরোধে বাংলাদেশ ব্যাংকের লেনদেন ৮০ শতাংশ কমেছে
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

অবরোধে বাংলাদেশ ব্যাংকের লেনদেন ৮০ শতাংশ কমেছে

bb_buildingবিরোধী জোট আহূত টানা অবরোধ কর্মসূচিতে থমকে গেছে স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড। এর প্রভাব পড়েছে ব্যাংকিং খাতেও। তাৎক্ষণিক প্রভাবে কমে গেছে ব্যাংকের লেনদেন। শুধু কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গেই তফসিলি ব্যাংকগুলোর লেনদেন কমেছে প্রায় ৮০ শতাংশ। ব্যাক্তি ও প্রাতিষ্ঠানিক গ্রাহকের সঙ্গে লেনদেনেও প্রায় একই চিত্র বলে জানা গেছে।

জানা গেছে, গত মঙ্গল ও বুধবার বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখার সাথে বিভিন্ন ব্যাংকের লেনদেন কমেছে ৮০ শতাংশ। এর মধ্যে বিভিন্ন ব্যাংকের জমার পরিমাণ কমেছে ৯০ শতাংশ এবং উত্তোলনের পরিমাণ কমেছে ৬১ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের অন্যান্য শাখায় একই অবস্থা বিরাজ করছে বলে সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে।

গত মঙ্গলবার ও বুধবার বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখায় বিভিন্ন ব্যাংক জমা করেছে মাত্র ৭৮ কোটি ৩২ লাখ টাকা। এর মধ্যে ব্যাংকে জমা পড়েছে ২৫ কোটি ২৬ লাখ টাকা এবং ব্যাংক থেকে উত্তোলন করেছে মাত্র ৫৩ কোটি ৬ লাখ টাকা। অবরোধের আগের দুদিন অর্থাৎ রবি এবং সোমবার এ লেনদেনের পরিমাণ ছিল ৩৯৩ কোটি ৫৮ লাখ টাকা। এর মধ্যে বাংলাদেশ ব্যাংকে জমা পড়েছে ২৫৭ কোটি ২১ লাখ টাকা এবং বাংলাদেশ ব্যাংক থেকে বিভিন্ন ব্যাংক উত্তোলন করেছে ১৩৬ কোটি ৩৭ লাখ টাকা।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের কারেন্সি অফিসার (মহাব্যবস্থাপক) মো. সাইফুল ইসলাম খান অর্থসূচককে বলেন, বিরোধীদলের ডাকা অবরোধে রাস্তাঘাট নিরাপত্তাহীন হয়ে পড়েছে। এ কারণে কোন ব্যাংক টাকা নিয়ে যেতে সাহস করছে না। তাছাড়া ব্যাংকগুলো টাকা নেয় তাদের গ্রাহকদের চাহিদা মেটানোর জন্য কিন্তু ব্যাংকে গ্রাহকদের উপস্থিতি এবং লেনদেন খুবই কম থাকায় ব্যাংকগুলোর টাকার সংকট পড়ছে না। এ কারণে তারা বাংলাদেশ ব্যাংকের সাথে লেনদেন করছেন না।

তিনি আরও বলেন, প্রতি মাসের ২৫/২৬ তারিখ থেকে ১২/১৫ তারিখ পর্যন্ত লেনদেন বেশি হয়। এ সময় পোশাক শিল্পসহ বিভিন্ন অফিসের কর্মকর্তাদের বেতন পরিশোধের জন্য ব্যাংকগুলোতে টাকার চাহিদা বাড়ে। কিন্তু অবরোধের কারণে এখন টাকা তোলার চাহিদা নেই বলে জানান তিনি।

 

 

এই বিভাগের আরো সংবাদ