শাহজাহান খান ঢাকা চেম্বারের সভাপতি নির্বাচিত
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » বাণিজ্য সংগঠন

শাহজাহান খান ঢাকা চেম্বারের সভাপতি নির্বাচিত

1. Mohammad Shahjahan Khan-President, DCCIমোহাম্মদ শাহজাহান খান ২০১৪ সালের জন্য ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র সভাপতি নির্বাচিত হয়েছেন। ডিসিসিআই মিলনায়তনে ১৮ ডিসেম্বর, ২০১৩ তারিখে অনুষ্ঠিত ডিসিসিআই’র ৫২তম বার্ষিক সাধারণ সভায় তাঁকে আনুষ্ঠানিকভাবে সভাপতি হিসেবে ঘোষণা করা হয়। একই সঙ্গে ওসামা তাসীর ঊর্ধ্বতন সহ-সভাপতি ও খন্দকার শহীদুল ইসলামকে সহ-সভাপতি হিসেবে ঘোষণা করা হয়।

২০১৪, ২০১৫ এবং ২০১৬ মেয়াদের জন্য নতুন নির্বাচিত পরিচালক হিসেবে যথাক্রমে সামির সাত্তার, এ কে ডি খায়ের মোহাম্মদ খান, কে জি করিম, মোক্তার হোসেন চৌধুরী এবং এস রুমি সাইফুল্লাহ নির্বাচিত হন।

ডিসিসিআই’র নবনির্বাচিত সভাপতি মোহাম্মদ শাহজাহান খান একজন সমুদ্রগামী জাহাজ ব্যবসায়ী। তিনি দীর্ঘদিন যাবৎ এই ব্যবসার সাথে জড়িত এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশনের সাবেক মহাব্যবস্থাপক। তিনি ১৯৯১ইং সালে নিজস্ব শিপিং ব্যবসা শুরু করেন এবং ক্রমে অন্যান্য ক্ষেত্রে ব্যবসা সম্প্রসারণ করেন। তিনি এস. এস. শিপিং এন্ড ট্রেডিং লিঃ ও এস. এস. শিপিং এন্ড চার্টারিং লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক এবং এস. এস. বিল্ডার্স এন্ড ডেভেলপার্স লিঃ ও ফাতেমা রিয়েল এস্টেট এন্ড ডেভেলপার্স লিঃ এর চেয়ারম্যান। এছাড়া তিনি মাল্টিলিংক রিসোর্সেস এর পরিচালক হিসাবেও দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। তিনি ১৯৮১-১৯৮২ সালে অসলোর নরওয়েজিয়ান শিপিং একাডেমি থেকে “প্রফেশনাল শিপিং” এর উপর ডিপ্লোমা করেন।

উল্লেখ্য, মোহাম্মদ শাহজাহান খান ২০০৭ ও ২০১০ সালে ঢাকা চেম্বারের ঊর্ধ্বতন সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও, তিনি বাংলাদেশ-থাই চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এর ২০১৩-১৪ মেয়াদের উর্ধ্বতন সহ-সভাপতি, বরিশাল মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এর ২০১৩-১৪ মেয়াদের সহ-সভাপতি, ২০০৫-০৬ মেয়াদে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশ এর পরিচালক ও ২০০৯-২০১৩ দুই মেয়াদে বরিশাল জেলা সমিতির সভাপতির দায়িত্ব পালন করেন। মোহাম্মদ শাহজাহান খান ব্যবসার পাশাপাশি শিক্ষা ও সমাজ সেবামূলক কর্মকান্ডের সাথেও জড়িত। তিনি ফাতেমা ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং কারসা ফাউন্ডেশনের পরিচালক। এছাড়াও মোঃ শাহজাহান খান ঢাকা ক্লাব, গুলশান ক্লাব, উত্তরা ক্লাব, আর্মি গলফ ক্লাব এবং বরিশাল ক্লাব-এর একজন সক্রিয় সদস্য।

ঢাকা চেম্বারের নবনির্বাচিত সহ-সভাপতি ওসামা তাসীর বাংলাদেশের রপ্তানীযোগ্য তৈরী পোষাক খাতের একজন উদ্যোক্তা। তিনি ভারতের আলীগড় এম বিশ্ববিদ্যালয় থেকে তড়িৎ প্রকৌশল বিষয়ে স্নাতক ডিগ্রী লাভ করেন। তিনি ১৯৯২ সাল থেকে বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক ব্রান্ডের ওভেন গার্মেন্টস তৈরী করে থাকেন, যারা মূলত ইউরোপীয় ইউনিয়ন, উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান এবং তুরষ্কে রপ্তানী করে থাকে। তাঁর প্রতিষ্ঠান সমূহগুলো হলো ঃ ফোর উইংস লিমিটেড, টিফিনি’স ওয়ার লিমিটেড এবং সেভিলি রো লিমিটেড। তিনি বাংলাদেশের ব্যবসায়ী সমাজের স্বার্থ সংরক্ষণের কাজ করতে আগ্রহী। তিনি ২০০৭-২০০৮ মেয়াদে বিজিএমইএ-এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি ২০০৯-২০১০ সাথে ডাচ-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই) এর সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ার্স-বাংলাদেশ-এর আজীবন সদস্য।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র নবনির্বাচিত সহ-সভাপতি খন্দকার শহীদুল ইসলাম ঢাকা ডিজেল অ্যান্ড মেশিনারীজের স্বত্বাধীকারী। তিনি মেসার্স মাহাবুবা খন্দকার-এর সিইও। ইতিপূর্বে তিনি ডিসিসিআই-এর সাবেক পরিচালক এবং সহ-সভাপতিও ছিলেন। তিনি বাংলাদেশ হার্ডওয়ার অ্যান্ড মেশিনারী মার্চেন্টস এসোসিয়েশন (ঢাকা সার্কেল)-এর  সাবেক সহ-সভাপতি এবং গ্রীণ কর্ণার কল্যাণ সমিতি (গ্রীণ রোড) এর সভাপতি ছিলেন। বর্তমানে তিনি আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম)-এর সদস্য এবং উত্তরা ক্লাবের স্থায়ী সদস্য। তিনি ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগ থেকে স্নাতক এবং এম কম ডিগ্রী অর্জন করেন।

এআর

এই বিভাগের আরো সংবাদ