ফরাসি ভাষা; কেন শিখবেন ? কোথায় শিখবেন?
মঙ্গলবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » প্রবাস

ফ্রেঞ্চ ভাষা; কেন শিখবেন ? কোথায় শিখবেন?

eiffel-towerবিশ্বায়নের এই যুগে বিদেশি ভাষা জানা থাকলে আপনি আর দশজনের চেয়ে কিছুটা হলেও এগিয়ে থাকতে পারেন। আর বিদেশি ভাষা হিসেবে শিখতে পারেন ফ্রেঞ্চ বা ফরাসি। বর্তমানে ফ্রান্সে পড়াশোনার অনেক সুযোগ-সুবিধা,তাই এই ভাষা জানা থাকলে অনেক ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যাবে। তাছাড়া কানাডা এবং সুইজারল্যান্ডসহ ইউরোপের অনেক দেশে ফ্রেঞ্চ অন্যতম প্রধান ভাষা। ফ্রেঞ্চ জানা থাকলে এসব দেশে অভিবাসন এবং বেড়ানোর ক্ষেত্রেও সুবিধা পাওয়া যায়।

ফ্রেঞ্চ শিখে বৃত্তি নিয়ে অনেকেই বিদেশের বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছেন। কেবল পড়াশুনা নয়, চাকরির জন্য অনেকেই ফরাসি শিখছেন। অন্যদিকে ট্যুরিস্ট গাইড হিসেবেও বিভিন্ন পর্যটন সংস্থার সঙ্গে কাজ করতে এই ভাষা আপনাকে সাহায্য করবে।

কোথায় শিখবেন ফ্রেঞ্চ ভাষা:

ভাষা শিক্ষার সবচেয়ে গ্রহণযোগ্য ও পরিচিত প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটসহ নানা জায়গায় ফরাসি ভাষা শিক্ষার সুযোগ আছে ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে ১২টি ভাষার কোর্স পরিচালিত হচ্ছে। এগুলোর মধ্যে অন্যতম ফরাসি ভাষা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্সেও ফারসি ভাষা শেখানো হয়।

ভাষা শিক্ষা কোর্সে ফরাসি ভাষার ওপর সার্টিফিকেট কোর্স করা যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে।

তবে ফরাসি ভাষা শিখতে চাইলে আপনি নিশ্চিন্তে বেছে নিতে পারেন আলিয়ঁস ফ্রঁসেজকে।
এখানে ফরাসি ভাষার ওপর প্রশিক্ষণ দেওয়া হয়।

বিস্তারিত তথ্য জানতে যোগাযোগ করুন,: আলিয়ঁস ফ্রঁসেজ, ২৬ মিরপুর রোড, ধানমণ্ডি, ঢাকা, ফোন:৮৬১১৫৫৭।

http://www.afdhaka.org/ সাইট থেকেও প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।ঢাকার পাশাপাশি চট্টগ্রামেও আলিয়ঁসফ্রঁসেজের শাখা আছে।

ঢাকা ল্যাঙ্গুয়েজ ক্লাবেওফরাসিভাষাও শেখা যায় । ইরানকালচারাল সেন্টার, ফারসি ভাষা শেখার বিভিন্ন কোর্স পরিচালনা করে থাকে। এছাড়া আরো অনেক প্রতিষ্ঠান আছে,যেগুলোতে আপনি ফরাসি ভাষা শিখতেপারবেন।

যোগ্যতা  :

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে আবেদন করতেমাধ্যমিক ওউচ্চ মাধ্যমিক পরীক্ষার যেকোনো একটিতে কমপক্ষে দ্বিতীয় বিভাগ বা ‘বি’ গ্রেড থাকতে হবে। এছাড়া সিনিয়র, ডিপ্লোমা ও উচ্চতর ডিপ্লোমা কোর্সে ভর্তিহতে হলে এর পূর্ববর্তী সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। যারা সার্টিফিকেট কোর্সে উত্তীর্ণহবেন,কেবল তারাই ডিপ্লোমা কোর্সে ভর্তির যোগ্য বিবেচিত হবেন। চট্টগ্রামবিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে ভর্তি হতে হলে প্রার্থীকে এইচএসসিবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এইচএসসি পাসহলেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভাষা শিক্ষা কেন্দ্রে ভর্তি হতে পারেন।আলিয়ঁস ফ্রঁসেস এবং ঢাকা ল্যাঙ্গুয়েজ ক্লাবসহ বেশির ভাগপ্রতিষ্ঠানেই ভর্তির জন্য উচ্চ মাধ্যমিক পাস হতে হয়। বেশির ভাগ ক্ষেত্রেই নেইবয়সের বাধ্যবাধকতা।

কোর্সের মেয়াদ:

এখানে রয়েছে মোট ৪টি কোর্স। জুনিয়র, সিনিয়র, ডিপ্লোমা ওউচ্চতর ডিপ্লোমা কোর্স। প্রতিটি কোর্সের মেয়াদ এক বছর। এ ছাড়া তিন মাসমেয়াদি শর্টকোর্সও করার সুযোগ আছে। প্রতিটি কোর্সেই ভর্তি পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হতেহয়।জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভাষা শিক্ষা কেন্দ্রের কোর্সগুলোর মেয়াদ ছয়মাস। এছাড়া বেশিরভাগ প্রতিষ্ঠানেই তিন মাস,ছয় মাস এবং এক বছর মেয়াদিকোর্স করানো হয়।

কখন ভর্তি হবেন :

আধুনিক ভাষা ইনস্টিটিউটে প্রতি বছর শিক্ষাবর্ষ শুরু হয় জুন থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে বিভিন্ন ভাষার জুনিয়র সার্টিফিকেট কোর্সের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ১ বছর মেয়াদী এই কোর্সের অন্তর্ভূক্ত রয়েছে ফরসি ভাষা। ৬ মে থেকে ১০ জুন পর্যন্ত ভর্তির জন্য আবেদন করা যাবে। ভর্তির জন্য জনতা ব্যাংক টিএসসি শাখা থেকে ৪০০ টাকার বিনিময়ে ভর্তি ফর্ম ও নির্দেশিকা সংগ্রহ করতে হবে। জুলাই মাসের প্রথমদিকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিস্তারিত তথ্যের জন্য সংশ্লিষ্ট ইনস্টিটিউটের অফিসে আগ্রহী প্রার্থীরা যোগাযোগ করতে পারেন।

যে ধরনের ভর্তি পরীক্ষা হয়:

বাংলা, ইংরেজি ও সংশ্লিষ্ট ভাষার ওপর ভর্তি পরীক্ষার প্রশ্ন হয়ে থাকে। প্রত্যেকটি ভাষার জন্য বাংলা ইংরেজি বিষয় আবশ্যিক। ফরাসি ভাষার ওপর কোর্স করতে ইচ্ছুক হলে, জানতে হবে ফ্রান্সের ইতিহাস,ঐতিহ্য,রাজনীতি,অর্থনীতি ও বিজ্ঞান প্রযুক্তি সম্পর্কিত খুঁটিনাটি।

খরচ:
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে কোর্স ফি তুলনামূলক কম। ঢাকাবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কোর্স ফি এক হাজার ৩০০ এবং অন্যদেরজন্য দুই হাজার ৪৮৫ টাকা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভাষাশিক্ষাকেন্দ্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কোর্স ফি ১২০০ এবংঅন্যদের জন্য ২০০০ টাকা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আধুনিক ভাষা ইনস্টিটিউটেসার্টিফিকেট কোর্সে ভর্তি ফি ১০০০ এবং ডিপ্লোমা কোর্সে ভর্তি ফি ১২৫০টাকা।

অন্যান্য প্রতিষ্ঠানে বিভিন্ন ভাষা শিক্ষা কোর্সের ফি ৭০০ থেকে ১০ হাজার টাকা।

ফরাসি ভাষা শিক্ষার সংক্রান্ত কয়েকটি বইয়ের লিং:

http://www.mediafire.com/?gomogz2zzmn

http://www.mediafire.com/?ijngt5mjmjm
http://www.mediafire.com/?vxgy4nyjymo

এই বিভাগের আরো সংবাদ