রোগ নিয়ন্ত্রণে অনন্য আমলকি
বুধবার, ৫ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রোগ নিয়ন্ত্রণে অনন্য আমলকি

আমলকি আমরা কম-বেশি সবাই চিনি। ছোট আকৃতির এই ফলটি পুষ্টির আধার। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি। সকালে উঠে খালি পেটে আমলকি বা আমলকির জুস খান। এই করোনা আবহে সকালে খালি পেটে আমলকি চিবিয়ে খেতে পারলেও খুবই ভাল। কেননা আমলকি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। রোগ প্রতিরোধী ক্ষমতার পাশাপাশি শরীরের নানা রোগ নিয়ন্ত্রণেও ভালো কাজ করে।

রইল আমলকির অনন্য গুণের কথা-

ওজন কমাতে সহায়তা করে: বাড়তি ওজন কমাতেও এর জুরি মেলা ভার। ওজন কমাতে চাইলে সকালে খালি পেটে এক গ্লাস আমলকির জুস খান। নিয়মিত টানা একমাস এই জুস পান করলে ওজন কমতে শুরু করবে। পার্থক্যটা আপনি নিজেই বুঝবেন। আমলকি হজমে সাহায্য করে বলে শরীরের ফ্যাট দ্রুত বার্ন হয়। এর মধ্যে থাকা তন্তু দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: আমলকিতে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল এজেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। টক্সিন বার করে শরীরে মেকানিজম ভাল রাখে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে: ডায়াবেটিসের রোগীদের জন্য আমলকির জুস খুব ভাল কাজ করে। হঠাৎ করে সুগার কমে যাওয়া প্রতিরোধ করে। এনার্জি লেভেল ভাল রাখে। সপ্তাহে অন্তত দুইদিন এই জুস খান। ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

রক্ত সরবরাহ ঠিক রাখে: আমলকি রক্ত সঞ্চালনকে সঠিক রাখতে সাহায্য করে। বুদ্ধির বিকাশ, স্মৃতি বৃদ্ধি, অ্যালঝাইমার্স রোধেও এটি উপকারী।

হার্ট ভালো রাখে: হার্টের নানা সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

অর্থসূচক/এসএস/এমএস

এই বিভাগের আরো সংবাদ