ভারত থেকে ট্রান্সশিপমেন্টের প্রথম চালান এলো চট্টগ্রামে
বৃহস্পতিবার, ১৩ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভারত থেকে ট্রান্সশিপমেন্টের প্রথম চালান এলো চট্টগ্রামে

ভারত ও বাংলাদেশের মধ্যে বন্দর ব্যবহার করে ট্রান্সশিপমেন্ট চুক্তির প্রথম ভারতীয় পণ্যের চালান নিয়ে আসা জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে।

এই জাহাজে থাকা চারটি কন্টেইনার চট্টগ্রাম বন্দরে খালাসের পর কাভার্ড ভ্যানে সড়কপথে আখাউড়া স্থলবন্দর হয়ে ভারতের ত্রিপুরা ও আসাম প্রদেশে যাবে।

আজ মঙ্গলবার (২১ জুলাই) ভোরে পণ্যবাহী চারটি কন্টেইনার নিয়ে জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে এসে পৌঁছায় বলে জানান বন্দর সচিব ওমর ফারুক।

তিনি বলেন, রোববার (১৮ জুলাই) ভারতীয় পণ্য নিয়ে বাংলাদেশি জাহাজ ‘এমভি সেজুঁতি’ ভারতের হলদিয়ার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর ত্যাগ করে। জাহাজটি আজ ভোরে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে।

বন্দর সচিব ওমর ফারুক বলেন, ‘এমভি সেঁজুতি’ প্রথম ট্রায়াল রানে চারটি কনটেইনার নিয়ে চট্টগ্রাম বন্দরে এসেছে। কন্টেইনারগুলোতে টিএমটি বার ও ডালজাতীয় পণ্য রয়েছে। নিয়ম অনুযায়ী বন্দর কর্তৃপক্ষ ট্রান্সশিপমেন্টের জন্য চার্জ আদায় করবে। এর বাইরে রাজস্ব বোর্ডের শুল্ক, সড়ক ব্যবহার ও নিরাপত্তার জন্য যেসব মাশুল নির্ধারিত আছে, সেগুলোও আদায় করা হবে।

রোববার ভারতের হলদিয়া বন্দর থেকে ছেড়ে আসা এমভি সেঁজুতি নামের জাহাজটি মোট ২২১টি কন্টেইনার রয়েছে। তার মধ্যে ১১৭টি বাংলাদেশি ব্যবসায়ীদের। অপর চারটি কন্টেইনার পরীক্ষামূলকভাবে ট্রান্সশিপমেন্ট চুক্তির আওতায় আনা হয়েছে।

জানা গেছে, ভারত তাদের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে পণ্য পরিবহনের জন্য চট্টগ্রাম বন্দর ব্যবহার করবে। এই রুটটি নিয়মিত করতে ট্রায়ালের অংশ হিসেবে এবারের এই ট্রান্সশিপমেন্ট।

চট্টগ্রাম বন্দরে পৌঁছানো জাহাজের মালামাল কুমিল্লার বিবিরবাজার অথবা আখাউড়ার সড়কপথ দিয়ে ভারতের আগরতলায় যাবে। ট্রায়াল রানে কী কী সমস্যা হয় সেগুলো চিহ্নিত করে সংশোধনের পর নিয়মিত রুট চালু হবে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ