শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home App Home Page প্লাস্টিক ও লাইট ইঞ্জিনিয়ারিং খাতের উন্নয়নে টেকনোলজি সেন্টার

প্লাস্টিক ও লাইট ইঞ্জিনিয়ারিং খাতের উন্নয়নে টেকনোলজি সেন্টার

প্লাস্টিক ও লাইট ইঞ্জিনিয়ারিং খাতের উন্নয়নে টেকনোলজি সেন্টার

দেশের প্লাস্টিক পণ্য আর হালকা প্রকৌশল (লাইট ইঞ্জিনিয়ারিং) খাতের রয়েছে অপার সম্ভাবনা। আর এ সম্ভাবনা কাজে লাগিয়ে রপ্তানি বাণিজ্যে পণ্য দুটির ভূমিকা বাড়াতে উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এ লক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন এক্সপোর্ট কম্পেটিটিভনেস ফর জবস প্রকল্পের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ১০ একর এবং গাজীপুরের বঙ্গবন্ধু হাই-টেকসিটিতে প্রায় পাঁচ একর জমির ওপর নির্মাণ করা হচ্ছে আন্তর্জাতিক মানের দুটি অত্যাধুনিক টেকনোলজি সেন্টার।

এ উপলক্ষে আগামীকাল মঙ্গলবার (২১ জুলাই) বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও বাংলাদেশহাই-টেকপার্ক কর্তৃপক্ষের সঙ্গে জমি ইজারার দুটি চুক্তি স্বাক্ষর করবে বাণিজ্য মন্ত্রণালয়।

ভার্চুয়াল প্লাটফর্ম জুম-এর মাধ্যমে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সভার সভাপত্বি করবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন।

জানা যায়, এই প্রকল্পের আওতায় সর্বাধুনিক সুবিধা সম্বলিত বিশ্বমানের এসব টেকনোলজি সেন্টার সমুহে হালকা প্রকৌশল ও প্লাস্টিকস খাতসহ সংশ্লিষ্ট ম্যানুফ্যাকচারিং খাতের শিল্পসমূহের জন্য লাগসই প্রযুক্তিগত সেবা, যুগপযোগী প্রশিক্ষণ, কারিগরি ও ব্যবসায়িক পরামর্শ সেবা প্রদানের মাধ্যমে দেশীয় ক্ষুদ্র এবং মাঝারি শিল্পসমূহকে রপ্তানি সক্ষম করে তোলা হবে।

স্টেকহোল্ডারদের জন্য সেন্টারগুলোতে থ্রি-ডি প্রিন্টিং ও ডিজাইন সেন্টার, টেস্টিং ও ক্যালিব্রেশন ল্যাব, ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন সেন্টার, টেকনোলজি ইনোভেশন ও ইনকিউবেশন সেন্টার, ওয়ার্কশপ, মেশিনশপ, লাইব্রেরি ভবন, বিজনেস সেন্টার, ইটিপি, এসটিপি, মাল্টিপারপাস ইত্যাদি সুবিধা থাকবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, বাংলাদেশ হাই-টেকপার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম প্রমুখ।

অর্থসূচক/কেএসআর