পরমাণু সমঝোতা রক্ষার অঙ্গীকার করল ইউরোপীয় ইউনিয়ন
বুধবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পরমাণু সমঝোতা রক্ষার অঙ্গীকার করল ইউরোপীয় ইউনিয়ন

 

ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা পরিপূর্ণভাবে রক্ষা করার অঙ্গীকার ব্যক্ত করেছে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল। তিনি বলেছেন, সমঝোতা কার্যকর করে তোলার জন্যে এর সঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন কাজ করবে।

২০১৫ সালে পরমাণু সমঝোতা সই হওয়ার পর সংশ্লিষ্ট পক্ষগুলোর প্রতিনিধিদের ফটো সেশন

জোসেপ বোরেল তার অফিশিয়াল টুইটার পেইজে দেওয়া এক পোস্টে বলেন, আমি পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা করেছি এবং মনে করি ইরানের সঙ্গে সমঝোতা রক্ষা করা জরুরি। এক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের জয়েন্ট কমিশনের সমন্বয়ক হিসেবে আমি আমার ভূমিকা পালন করে যাব।

পরমাণু সমঝোতা সই হওয়ার পঞ্চম বার্ষিকী উপলক্ষে ভূমধ্যসাগরীয় সংলাপ ২০২০-এ দেওয়া ভার্চুয়াল বক্তৃতার পূর্ণাঙ্গ ভিডিও জোসেপ বোরেল তার টুইটার পোস্টে যুক্ত করেছেন। এতে তিনি বলেছেন, দুটি কারণে পরমাণু সমঝোতা রক্ষা করা জরুরি। বিশ্বের সামনে এ সমঝোতার বিকল্প নেই। দ্বিতীয় কারণ হচ্ছে- আমরা যদি নতুন একটি চুক্তি করতে চাই তাহলে সেটি হবে ‘ট্রাম্প চুক্তি’ যা সম্ভব নয়।

জোসেপ বোরেল আরও বলেন, ১২ বছরের আলোচনা শেষে মতভিন্নতা দূর করে এই চুক্তি হয়েছিল যা সারা বিশ্বের জন্য ছিল বিরাট বড় সফলতা। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা তাদের টানা ১৫টি রিপোর্ট বলেছে, এই সমঝোতার আলোকে ইরান তার পরমাণু কর্মসূচির ক্ষেত্রে সমস্ত বাধ্যবাধকতা মেনে চলছে।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ