'মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে ইরান-রাশিয়া ও চীন'
বুধবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে ইরান-রাশিয়া ও চীন’

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ইরান, চীন ও রাশিয়া হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলে আবারও অভিযোগ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি অবশ্য তার দাবির পক্ষে কোন তথ্য বা দলিল-প্রমাণ উপস্থাপন করতে পারেননি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও

মাইক পম্পেও এক সাক্ষাৎকারে বলেন, আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলকে নিজেদের অনুকূলে বদলে দেওয়ার জন্য ইরান, রাশিয়া, চীন ও উত্তর কোরিয়া চেষ্টা শুরু করেছে। ওয়াশিংটন এ প্রচেষ্টা প্রতিহত করবে বলে তিনি প্রত্যয় ব্যক্ত করেন।

এর আগেও দেশটির কয়েকজন শীর্ষস্থানীয় মার্কিন কর্মকর্তা আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার প্রচেষ্টার জন্য ইরান, চীন ও রাশিয়াকে অভিযুক্ত করেছিলেন। যদিও দেশগুলো এ পর্যন্ত একাধিকবার আনুষ্ঠানিকভাবে এ ধরনের প্রচেষ্টা চালানোর খবর প্রত্যাখ্যান করেছে।

পর্যবেক্ষকরা মনে করছেন, আমেরিকায় দ্রুত জনপ্রিয়তা হারাতে থাকা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি যাতে মানুষের সহানুভূতি তৈরি হয় সে জন্যই পম্পেও এ ধরনের অভিযোগ উত্থাপন করে যাচ্ছে। কারণ সাম্প্রতিক সময়ে প্রকাশিত বেশিরভাগ জনমত জরিপ বলছে, ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প পরাজিত হবেন।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ