করোনা এখনো মানুষের এক নম্বর শত্রু: ডব্লিউএইচও
শুক্রবার, ৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা এখনো মানুষের এক নম্বর শত্রু: ডব্লিউএইচও

মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে নেয়া পদক্ষেপে অনেক দেশের ভূমকা নিয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এছাড়া করোনা ভাইরাসকে এখনো মানুষের এক নম্বর শত্রু হিসেবে উল্লেখ করেছে সংস্থাটি।সোমবার (১৩ জুলাই) জেনেভায় এক ব্রিফিংয়ে ডব্লিউএইচও প্রধান ড. টেড্রোস আধানম গ্যাব্রিয়েসাস সতর্ক করে বলেন, যদি করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে সরকার সঠিক সিদ্ধান্ত না নেয় তাহলে মহামারি পরিস্থিতি খারাপ থেকে আরো খারাপের দিকে যাবে।

তিনি বলেন, আমরা দেখতে পারছি যে যেখানে ঝুঁকি কমানোর পরীক্ষিত সতর্কতা ব্যবস্থাগুলো গ্রহণ করা বা মানা হয়নি সেই দেশগুলোতে ভয়াবহভাবে সংক্রমণ বাড়ছে।

টেড্রোস বলেন, বহু দেশ ভুল পথে এগোচ্ছে। এই ভাইরাস এখনো মানুষের এক নম্বর শত্রু। কিন্তু অনেক দেশ এবং জনগণের কাজকর্মে তার কোন প্রতিফলন নেই। নেতাদের মিশ্র মন্তব্যের কারণে মহামারি নিয়ন্ত্রণের পদক্ষেপের ওপর থেকে জনগণ আস্থা হারিয়ে ফেলেছে।

যদিও ব্রিফিংয়ে টেড্রোস কোন নেতার নাম উল্লেখ করেননি। কিন্তু অনেকেই ধরে নিয়েছে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং অন্য নেতা যারা মহামারি পরিস্থিতি নিয়ন্ত্রণ নিয়ে ব্যাপক সমালোচিত হয়েছেন তাদের প্রতি ইঙ্গিত করেছেন।

টেড্রোস যোগ করেন, যদি মূল বিষয়গুলো মানা না হয় তাহলে একটি পথই খোলা থাকে। আর তা হলো- যা হচ্ছে তা হতে দেওয়া। এটি খারাপ থেকে খারাপ এবং খারাপের দিকে যাচ্ছে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ