অনলাইন ক্লাস করতে গাছের ডালে শিক্ষার্থীরা!
বুধবার, ১২ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অনলাইন ক্লাস করতে গাছের ডালে শিক্ষার্থীরা!

ভোরের আলো ফুটতেই ভারতের গুজরাটের পালানপুরের শিক্ষার্থীরা অনলাইন ক্লাসের জন্য তৈরি হয়। কেউ চড়ে গাছের ডালে, কেউবা সবচাইতে উঁচু পানির ট্যাঙ্কির উপর। এই গ্রামগুলোতে মোবাইল নেটওয়ার্ক নেই বললেই চলে। মোবাইলের নেটওয়ার্ক পেতে পেতে অধিকাংশ দিনই অনলাইন ক্লাস শেষ হয়ে যায় তাদের।

কয়েকজন শিক্ষার্থী সকাল থেকে তাদের বাড়ির পাশের গাছের উপরে ওঠে মোবাইলের নেটওয়ার্ক পাওয়ার আশায়। ঘণ্টার পর ঘণ্টা সেখানেই ঝুলে থাকে। অর্থসঙ্কটের কারণে এদের কারোই ল্যাপটপ বা ডেস্কটপ নেই। অনেকের পরিবারে স্মার্ট ফোন থাকলেও অনলাইন ক্লাসের ক্ষেত্রে এটি ব্যবহার করতে জানে না অধিকাংশ শিক্ষার্থী।

ওই গ্রামের এক শিক্ষার্থী জানায়, অনলাইন ক্লাসের জন্য আমি সকালবেলায় ছাদ টপকে গাছের ডালে চড়ে বসি। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই নেটওয়ার্ক পাওয়া যায় না। অনলাইনে ক্লাস করা খুব কঠিন হয়ে পড়েছে।

ওই গ্রামেরই একাদশ শ্রেণির অন্য একজন শিক্ষার্থী জানিয়েছে, আমাদের স্কুল থেকে অনলাইন ক্লাস চলছে। কিন্ত মোবাইল কভারেজ ও নেট সমস্যার জন্য কোন ক্লাসই করা হয়নি।

ওই গ্রামের কৃষক বাচু গামার জানিয়েছেন, তার দুই সন্তানই স্কুলে পড়ে। কিন্তু তার কাছে স্মার্ট ফোন নেই। গ্রামের মধ্যে নেট ব্যবহার করে কিছু আপলোড করা তো দূর, ফোনে সামান্য কথা বলতে গিয়েও হোঁচট খেতে হয় বারবার। সেজন্য ফোন রাখেননি তিনি।

এ প্রসঙ্গে ডিইও জানিয়েছেন, চিন্তার কোন কারণ নেই। শিক্ষক-শিক্ষিকারা শিক্ষার্থীদের বাড়ি বাড়ি পৌঁছে যাবেন। পড়াশোনার ক্ষেত্রে তাদের যা সমস্যা হচ্ছে তা বাড়িতে গিয়েই বুঝিয়ে দেবেন তারা।

সূত্র: এই সময়

অর্থসূচক/এসএস/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ