নিজের মামলা নিজেই লড়বেন ব্রেন্টন ট্যারান্ট
রবিবার, ৯ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
ক্রাইস্টচার্চ হামলা

নিজের মামলা নিজেই লড়বেন ব্রেন্টন ট্যারান্ট

গেল বছরের ১৯ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে প্রকাশ্যে গুলি করে ৫১ জনকে হত্যা করেছিলেন ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারান্ট। এ সময় গুলিতে আহত হন আরও ৪০ জন।

সেই হামলা থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছিলেন সেই সময় নিউজিল্যান্ডে সফররত বাংলাদেশের দলের কয়েকজন ক্রিকেটার। দিনটি শুক্রবার হওয়ায় জুমার নামাজ পড়তে যাচ্ছিলেন তাঁরা। কিন্তু পথিমধ্যেই গোলাগুলির শব্দ শোনায় কোনো রকমে জীবন রক্ষা করে সেই স্থান ত্যাগ করেছিলেন তামিম, তাইজুল, মিরাজ এবং সৌম্য।

হামলাকারী সেই ব্রেন্টন ট্যারান্ট গ্রেপ্তার হবার পর হামলার ঘটনা স্বীকার করেন। শুরু হয় তাঁর বিচারকার্য। কিন্তু তাঁর পক্ষে আইনি কারবার পরিচালনা করতে রাজি হননি কোনও আইনজীবী। এমন পরিস্থিতিতে নিজের জন্য ট্যারান্ট নিজেই আইনি লড়াই লড়বেন বলে জানিয়েছেন। সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়।

এক বিবৃতিতে বিচারপতি ক্যামেরন মান্ডার বলেন, ‘যেহেতু ট্যারান্ট নিজেই নিজের প্রতিনিধিত্ব করার সিদ্ধান্ত নিয়েছে, সেক্ষেত্রে আমি স্ট্যান্ডবাই পরামর্শক হিসেবে দায়িত্ব পালনের জন্য একজন আইনজীবী নিয়োগ দেব। এ পরামর্শকের কাজ হবে বিবাদীকে সহযোগিতা করা, যদি বিবাদী আদৌ সহযোগিতা চান।’

উল্লেখ্য, আগামী ২৪ আগস্ট ব্রেন্টনের বিরুদ্ধে দায়ের করা মামলার শুনানি হবার কথা রয়েছে। প্যারোলে মুক্তির সুযোগ না রেখে ট্যারান্টের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। যা কিনা নিউজিল্যান্ডের ইতিহাসে এই প্রথম।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ