এবার মার্কিন শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে চীনের নিষেধাজ্ঞা
শুক্রবার, ৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এবার মার্কিন শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে চীনের নিষেধাজ্ঞা

একটি সংস্থা ও চার শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞার জাবাবে মার্কিন যুক্তরাষ্ট্রের এক সিনেটরসহ কয়েক জন শীর্ষস্থানীয় কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন।

আজ (১৩ জুলাই) এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লি জিয়ান বলেন, চীনের একটি সংস্থা ও চার শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার জবাবে বেইজিং এই পদক্ষেপ নিয়েছে। চীন যেসব কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে তাদের মধ্যে রিপাবলিকান সিনেটর মার্কো রোবিও রয়েছেন। এই সিনেটর চীনের বিরুদ্ধে নিষেধাজ্ঞার মূল পরিকল্পনাকারী বলে বেইজিং মন্তব্য করেছে।

সম্প্রতি উইঘুর মুসলমানদের ওপর নির্যাতন এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে চীনের উচ্চ পদস্থ চার কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। চীনের চার শীর্ষ কর্মকর্তার একজন হলেন সেদেশের কমিউনিস্ট পার্টি বা সিপিসি’র পলিটব্যুরোর সদস্য চেন কাংগুয়ো।

মার্কিন পদক্ষেপের পরপরই চীন বলেছিল, যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের জবাবে মার্কিন কর্মকর্তা এবং প্রতিষ্ঠানের বিরুদ্ধেও একই রকম পদক্ষেপ নেওয়া হবে।

উল্লেখ্য, তাইওয়ান, হংকং ও করোনা ভাইরাস ইস্যুতে চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে অবনতি ঘটেছে। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের আগে দুই দেশ দীর্ঘ দিন ধরে বাণিজ্যিক যুদ্ধ চালিয়েছে।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ