ইরাক তিন মাস পর খুলেছে সীমান্ত
সোমবার, ৩রা আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইরাক তিন মাস পর খুলেছে সীমান্ত

মহামারি করোনার জন্য তিন মাসের বেশি সময় বন্ধ ছিল ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে ইরাকের যৌথ সীমান্ত ক্রসিং শালামচে। অবশেষ সেই সীমান্ত খুলে দিয়েছে ইরাক। এ সীমান্ত দিয়ে ইরান থেকে গুরুত্বপূর্ণ নানা ধরনের পণ্য সামগ্রী ইরাকে প্রবেশ করে।

ইরাকের সীমান্ত কর্মকর্তারা জানান, গতকাল মঙ্গলবার দক্ষিণাঞ্চলীয় এই সীমান্ত ক্রসিং খুলে দেয়া হয়েছে এবং প্রতি সপ্তাহে ইরান থেকে ৫০০ ট্রাক খাদ্য সামগ্রী নিয়ে ইরাকে প্রবেশে আর কোন বাধা থাকবে না।

ইরান হচ্ছে ইরাকের সবচেয়ে বড় ব্যবসায়ী অংশীদার এবং দুই দেশের মধ্যে দীর্ঘ সীমান্ত। ইরাক-ইরান জয়েন্ট চেম্বার অব কমার্সের প্রধান ইয়াহিয়া আলী ইসহাক গত এপ্রিল মাসে জানিয়েছিলেন, করোনা ভাইরাসের মহামারীর কারণে ইরান থেকে ইরাকে পণ্য পাঠানো অনেকটা কমেছে। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে  ইরান ১,৩০০ কোটি ডলারের পণ্য পাঠিয়েছিল ইরাকে। অথচ চলতি বছরের ফেব্রুয়ারি মাসে তা ১১০০ কোটিতে নেমে এসেছে।

ইরাক নানা ধরনের খাদ্য সামগ্রী, মেশিনারিজ, ইলেকট্রিসিটি, প্রাকৃতিক গ্যাস, ফলমূল ও শাকসবজি ইরান থেকে  আমদানি করে থাকে। এছাড়া ইরান প্রতিদিন ১০০০ থেকে ১৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরাসরি ইরাকে রপ্তানি করে থাকে।

সূত্র:পার্স টুডে

অর্থসূচক/এসএস/এমএস

এই বিভাগের আরো সংবাদ