বাংলাদেশ থেকে ফ্লাইট বন্ধ করল ইতালি
শুক্রবার, ৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাংলাদেশ থেকে ফ্লাইট বন্ধ করল ইতালি

এক সপ্তাহের জন্য বাংলাদেশের সঙ্গে সব ধরনের ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়েছে ইতালি সরকার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার (০৬ জুলাই) বাংলাদেশ থেকে রোমে যাওয়া একটি ফ্লাইটের যাত্রীদের ‘উল্লেখযোগ্য সংখ্যকের’ শরীরে করোনা শনাক্ত হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফ্লাইট বন্ধের এই সময়ে ইতালি সরকার ইউরোপীয় ইউনিয়ন ও শেনজেন অঞ্চলের বাইরে থেকে যাওয়া সবার জন্য নতুন করে পূর্ব সতর্কতামূলক পদক্ষেপ নিয়ে কাজ করবে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।

সম্প্রতি রোমের কাছে লাজিও অঞ্চলে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে করোনার সংক্রমণ ধরা পড়ে। এমন অবস্থায় স্থানীয় কর্তৃপক্ষ বাংলাদেশি কমিউনিটির সবাইকে করোনা পরীক্ষার আহ্বান জানায়।

গত ১৬ জুন বাংলাদেশ থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালু হয়। পরদিন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে রোমে ফিরে যান ২৫৯ জন প্রবাসী। এরপর গত দুই সপ্তাহে হাজারখানেকের মতো প্রবাসী বিমানের বিশেষ ফ্লাইটে ইতালি ফিরে গেছেন।

সর্বশেষ গত সোমবার বিশেষ ফ্লাইটে ঢাকা থেকে ইতালি ফিরে যান ২৭৬ বাংলাদেশি। তাদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিশেষ ফ্লাইটটি এদিন বেলা ১২টা ৩২ মিনিটে ঢাকা থেকে রোমের উদ্দেশ্যে ছেড়ে যায়।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস সূত্র জানায়, এর আগে গত ২ জুলাই ২৭৬ জন যাত্রী নিয়ে রোমে বিশেষ ফ্লাইট পরিচালনা করে বিমান।

জানা গেছে, ফ্লাইটের যাত্রীরা সবাই দীর্ঘদিন ধরে ইতালিতে বসবাস করছেন। সেখানে মহামারি দেখা দিলে দেশে ফিরে আসেন তারা। এখন পরিস্থিতির উন্নতি হওয়ায় ইতালিতে ফিরে যাওয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। ওই আবেদনের প্রেক্ষিতে তাদের জন্য এই বিশেষ ফ্লাইটটি পরিচালনা করা হয়।

বিশ্বে করোনা সংক্রমণে বিপর্যস্ত দেশগুলোর একটি ইতালি। এ পর্যন্ত সে দেশে ২ লাখ ৪১ হাজার ৮শ’র বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আক্রান্তের তালিকায় দেশটির অবস্থান ১১তম। করোনায় আক্রান্ত হয়ে ইতালিতে প্রাণ হারিয়েছে ৩৪ হাজারের বেশি মানুষ।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ