মাস্ক না পরলেই ১০ হাজার টাকা জরিমানা!
বুধবার, ৫ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মাস্ক না পরলেই ১০ হাজার টাকা জরিমানা!

ভারতের কেরালায় করোনা সংক্রমণের  বিস্তার রোধে আগামী এক বছরের জন্যে গোটা রাজ্যে জারি করা হয়েছে কোভিড নিয়ন্ত্রণ নিয়মাবলী। এর মধ্যে একটি হলো –কেউ মাস্ক না পরলেই ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে তাকে।

লকডাউন ওঠার পর সংক্রমণের সংখ্যা ঊর্ধ্বমুখী হওয়ায় বাড়তি সতর্কতা নিতে শুরু করেছে ভারতের বিভিন্ন রাজ্যে। কিছুদিনের জন্য করোনা সংক্রমণে নিয়ন্ত্রণ আনতে পারলেও, সম্প্রতি রাজ্যে করোনার প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে দুশ্চিন্তায় পড়েছে প্রশাসন। এমন অবস্থায় রাজ্যে জারি করা হল বিশেষ কিছু নিয়ম।

২০২১ সালের জুলাই মাস অথবা সরকারে নতুন নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রত্যেক রাজ্যবাসীকে অক্ষরে অক্ষরে পালন করতে হবে এই সব নিয়ম। অর্থাৎ ২০২১ সালের জুলাই পর্যন্ত প্রত্যেক মাস্ক পরা বাধ্যতামূলক হওয়ার পাশাপাশি মেনে চলতে হবে সামাজিক দূরত্ব এবং বন্ধ রাখতে হবে বড় কোনও অনুষ্ঠান -সমাবেশ।

রাজ্যের সকল জেলা প্রশাসকদের এই নিয়ম অবিলম্বে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্য সরকার স্পষ্ট জানিয়েছে, এই নিয়মের অন্যথা করলে তাকে  শাস্তি পেতে হবে। মাস্ক না পরলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা ২ বছরের জেল হতে পারে বলেও জানানো হয়েছে। বলা হয়েছে, যে কোন পাবলিক প্লেস, অফিস, রাস্তাঘাট, যানবাহনে চলাফেরার সময়ে নাক ও মুখ মাস্ক অথবা কোন কাপড়ে ঢেকে বের হতে।

সূত্র:এই সময়

অর্থসূচক/এসএস/এমএস

এই বিভাগের আরো সংবাদ