শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home App Home Page ২ হাজার ৭৪৪ কোটি টাকা ব্যয়ে একনেকে ৯ প্রকল্প অনুমোদন

২ হাজার ৭৪৪ কোটি টাকা ব্যয়ে একনেকে ৯ প্রকল্প অনুমোদন

২ হাজার ৭৪৪ কোটি টাকা ব্যয়ে একনেকে ৯ প্রকল্প অনুমোদন

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দুই প্রকল্পসহ ৯ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।  এতে মোট ব্যয় হবে ২ হাজার ৭৪৪ কোটি ৪৪ লাখ টাকা। আজ সোমবার (৬ জুলাই) একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনের সঙ্গে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে একনেক সভায় এ প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়।  রাজধানীর শেরে-বাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এতে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, শিল্পমন্ত্রী নুরুল মজিদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক প্রমুখ। এ সময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণভবনে ও অন্যরা সবাই এনইসি সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন।

একনেকে অনুমোদন পাওয়া নয়টি প্রকল্প হলো, ঘোড়াশাল তৃতীয় ইউনিট রি-পাওয়ারিং প্রকল্প, নওগাঁ জেলার ধামুইরহাট,পত্নীতলা ও মহাদেবপুর উপজেলার তিনটি প্রকল্পের পুর্নবাসন এবং আত্রাই নদীর ড্রেজিংসহ তীর সংরক্ষণ; দিনাজপুর শহর রক্ষা প্রকল্পের পুনর্বাসন এবং দিনাজপুর শহর সংলগ্ন ঢেপা ও গর্ভেশ্বরী নদী সিস্টেম ড্রেজিং ও খনন; গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার পাঁচপীর বাজার-চিলমারী উপজেলা সদর দফতরের সঙ্গে সংযোগকারী সড়কে তিস্তা নদীর ওপর ১৪৯০ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু নির্মাণ; রূপগঞ্জ জলসিড়ি আবাসন সংযোগকারী সড়ক উন্নয়ন; জামালপুর ও শেরপুর জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন; চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলাধীন ডাকাতিয়া নদীর ওপর সেতু নির্মাণ; এস্টাবলিশমেন্ট অব গ্লোবাল মেরিটাইম ডিসট্রেস অ্যান্ড সেফটি সিস্টেম আন্ড ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম প্রকল্প এবং ইনস্টলেশন অব সিংগেল মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন’ প্রকল্প।

অর্থসূচক/এমআরএম/এমএস