ফ্লোরিডায় 'মস্তিষ্ক খেকো অ্যামিবা'র সংক্রমণ, সতর্কতা জারি
শুক্রবার, ৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ফ্লোরিডায় ‘মস্তিষ্ক খেকো অ্যামিবা’র সংক্রমণ, সতর্কতা জারি

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে বিরল অ্যামিবার সংক্রমণ দেখা যাচ্ছে। ফ্লোরিডার স্বাস্থ্য বিভাগ বলছে, হিলসব্রো কাউন্টিতে এক ব্যক্তি নেগেলিরিয়া ফাউলেরি নামের এই এককোষী জীবে সংক্রমিত হয়েছেন। আণুবীক্ষণিক এই জীব মানবমস্তিষ্কে সংক্রমণ ঘটায়, যার পরিণতি হতে পারে মারাত্মক।

এরইমধ্যে ওই এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। সাধারণত যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে এ অ্যামিবায় আক্রান্ত হতে দেখা গেলেও ফ্লোরিডার ক্ষেত্রে তা বিরল। সেখানে ১৯৬২ সাল থেকে এ পর্যন্ত এমন ৩৭টি ঘটনা দেখা গেছে।

ফ্লোরিডার স্বাস্থ্য বিভাগ (ডিওএইচ) এই অ্যামিবায় সংক্রমিত রোগীর অবস্থার ব্যাপারে জানায়নি। কোথায় এই সংক্রমণ ঘটেছে, তাও জানায়নি। তবে এই অ্যামিবা একজন থেকে আরকজনে সংক্রমিত হয় না।

এই অ্যামিবা সাধারণত উষ্ণ স্বাদুপানিতে পাওয়া যায়। এটি নাকের মধ্য দিয়ে শরীরে ঢুকে পড়ে।

বিশেষজ্ঞরা বলেন, পানির মাধ্যমে এই অ্যামিবা গিলে ফেললে ততটা ক্ষতি হয় না। তবে কোনভাবে নাক দিয়ে যদি শরীরে প্রবেশ করে, তাহলেই এরা ভয়ঙ্কর আক্রমণাত্মক হয়ে ওঠে। জ্বর, মাথাব্যথা, বমি, পেশির খিঁচুনি দিয়ে উপসর্গ শুরু হয়। দ্রুত অ্যান্টি-ফাঙ্গাল ড্রাগ না দিলে মস্তিষ্ককে ক্ষতিগ্রস্ত করে এ অ্যামিবা। আক্রান্তদের বেশিরভাগই এক সপ্তাহের মধ্যে মারা যায়। উপসর্গ দেখা গেলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ