ক্রাইস্টচার্চ হামলার রায় আগস্টে
বুধবার, ১২ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার রায় আগস্টে

আগামী মাসেই রায় হচ্ছে ক্রাইস্টচার্চের সন্ত্রাসী হামলার। নিউজিল্যান্ড হাইকোর্টের বিচারক ক্যামেরন ম্যান্ডার এরই মধ্যে রায়ের তারিখ ঘোষণা করেছেন। তাঁর দেয়া তথ্য অনুযায়ী ২৪ আগস্ট থেকে তিন দিনের বিচার কার্যক্রম শুরু করবে নিউজিল্যান্ডের আদালত। যেখানে থাকবে ভিডিও প্রযুক্তির সুবিধাও। এই কার্যক্রম শেষেই চূড়ান্ত রায় ঘোষণা করা হবে।

গত বছর নিউজিল্যান্ড সফরে গিয়ে ভয়াবহ এক অভিজ্ঞতার সম্মুখীন হয়েছিলেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। সেবার ক্রাইস্টচার্চের যে মসজিদে তাঁরা জুম্মার নামাজ আদায় করতে গিয়েছিলেন সেখানেই ব্র্যান্টন ট্যারান্ট নামের এক ঠান্ডা মাথার খুনি অবস্থান নিয়ে নির্বিচারে মুসল্লিদের ওপরে গুলি বর্ষণ করে। শুধু তাই নয়, নৃশংস এই ঘটনা সাড়ে ১৬ মিনিট ধরে লাইভ ভিডিও করে সে।

জানা যায়, হামলা চালানোর আগে নিজের বাসা থেকে গাড়ি ভর্তি করে অস্ত্র নিয়ে এসেছিলো ট্যারান্ট। মসজিদে হত্যাযজ্ঞ শেষে রাস্তায় এবং পার্কিং লটে যারা ছিলেন তাঁদের ওপরেও গুলি চালায় এই খুনি। ভিডিওতে দেখা যায়, হত্যা করেই ক্ষান্ত হয়নি ট্যারান্ট। এরপর সেই মৃত মানুষদের ওপরেও গুলি চালায় সে। এমনকি এই হত্যাকাণ্ডের পরও নির্বিকার ছিলো এই খুনি। সবকিছু শেষে গাড়িতে উঠে গান শুনছিলো সে। সবমিলিয়ে ৫১ জন নিরস্ত্র মুসলিমকে হত্যা করে ট্যারান্ট।

বন্ধুকধারী এই সন্ত্রাসী তাঁর ভিডিওটি শুরু করেছিলো ‘পার্টি শুরু করা যাক’- এই কথাটি বলে এবং গুলি চালানোর সময় আমেরিকার গৃহযুদ্ধের সঙ্গীত বাজাচ্ছিলো। তাঁর কাছে ছিলো বেশ কিছু অটোম্যাটিক রাইফেল, দুটি জেরক্যান এবং একটি ব্যাগ। ব্যাগটিতে লোগো ছিলো ‘প্রাউডলি কিউই এস’। সেই মসজিদ থেকে আর কিছুক্ষণ পরে বের হলেই মৃত্যু হতো তামিম-মিরাজদেরও।

এই ঘটনার পর দ্রুত তদন্ত শুরু করে ক্রাইস্টচার্চ পুলিশ। তদন্তের পর সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে এবছরেই চূড়ান্ত রায় দেওয়ার প্রস্তুতি নিচ্ছে তারা। অস্ট্রেলিয়ান অ্যাসোসিয়েটেড প্রেসের দেয়া তথ্যমতে- টারান্টের যাবজ্জীবন কারাদণ্ড হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে।

এর আগে পুলিশি তদন্ত থেকে জানা গেছে ট্যারান্ট ছিলো একজন ঘোর মুসলিম বিরোধী। তাঁর অস্ত্রে নাম লিখা ছিলো লুকা ট্রাইনি। এই ট্রাইনি ছিলো একজন ইটালির নাগরিক যে কিনা ছয়জন আফ্রিকান অভিবাসির ওপর গুলি চালিয়েছিলো ২০১৮ সালের ফেব্রুয়ারিতে। এরপর তার ১২ বছরের জেল হয়।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ