ফ্রান্সের প্রধানমন্ত্রীর পদত্যাগ
বুধবার, ১২ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ফ্রান্সের প্রধানমন্ত্রীর পদত্যাগ

অনেকদিন ধরেই জল্পনা ছিল, করোনা মহামারিতে ক্ষতিগ্রস্থ অর্থনীতির চাকা সচল করতে মন্ত্রিপরিষদে রদবদলের প্রস্তুতি নিচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। সেই জল্পনা সত্যি করেই হঠাৎ করে পদত্যাগ করলেন দেশটির প্রধানমন্ত্রী এদুয়ার্দো ফিলিপে এবং তার মন্ত্রিসভা।

এলিসি প্রাসাদের বিবৃতিতে বলা হয়েছে, এদুয়ার্দ ফিলিপ্পে আজ সরকার প্রধান হিসেবে পদত্যাগপত্র জমা দিয়েছেন আর প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট তা গ্রহণ করেছেন। নতুন সরকার নিয়োগের আগ পর্যন্ত তিনি সরকারের অন্য সদস্যদের নিয়ে বর্তমান পরিস্থিতি মোকাবিলা অব্যাহত রাখবেন।

প্রথা অনুযায়ী ফ্রান্সে মন্ত্রিসভা রদবদলের আগে প্রধানমন্ত্রী সবার পদত্যাগপত্র জমা দেন। তবে পুনরায় আবার তাদের ওই পদে নিয়োগ দেওয়ারও নজির রয়েছে। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সরকারে তিন বছর ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন এদুয়ার্দ ফিলিপ্পে।

সাম্প্রতিক এক জনমত জরিপে দেখা গেছে, প্রেসিডেন্টের জনপ্রিয়তা খানিকটা কমলেও বেড়েছে প্রধানমন্ত্রীর। ফ্রান্সের প্রায় অর্ধেক ভোটার ফিলিপ্পে’কে সমর্থন করলেও ওই জরিপে দেখা গেছে প্রেসিডেন্টের প্রতি সমর্থন ৩৩ থেকে ৩৯ শতাংশের মধ্যে ঘোরাফেরা করছে।

২০১৭ সালের নির্বাচনে জয় পাওয়ার পর প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো প্রধানমন্ত্রী হিসেবে ৪৯ বছর বয়সী এদুয়ার্দ ফিলিপ্পেকে নিয়োগ করেন। ওই সময়ে তিনি ডানপন্থী লেস রিপাবলিকান (এলআর) দলের সদস্য ছিলেন। এলআর ছেড়ে আসলেও তিনি কখনোই ক্ষমতাসীন মধ্যপন্থী দল লা রিপাবলিক এন মার্চেতে যোগ দেননি। পদত্যাগের মাত্র কয়েক দিন আগেই এদুয়ার্দ ফিলিপ্পে বিশাল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে উত্তরাঞ্চলীয় বন্দর নগরী লা হাবরে’র মেয়র পুনর্নির্বাচিত হয়েছেন।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ