এ বছর ৬০ লাখ বিদেশী ওমরাহ করতে পারবেন

Makkah-Pictureচলতি মৌসুমে ওমরাহ করতে বিদেশীদের জন্য ২ লাখ ১১ হাজার ভিসা ইস্যু করেছে সৌদি আরব।ইতোমধ্যে ১২ হাজার সেখানে পৌঁছেছেন।মঙ্গলবার দেশটির হজ্ব বিষয়ক মন্ত্রী বান্দার হাজ্জাজ এ তথ্য জানিয়েছেন।খবর আরব নিউজের ।

ওমরাহ পালনকারিদের সব ধরণের সুযোগ সুবিধা নিশ্চিত করতে হজ্জ মন্ত্রণালয় নতুন করে ইলেক্ট্রনিক সিস্টেমের ব্যবস্থা করেছে বলে জানিয়েছেন তিনি।প্রতিদিন কতজন বিদেশী এ উদ্দেশ্যে সৌদি আরব আসছেন,তারা কোন কোন এলকায় যাচ্ছেন তা জানা যাবে এ পদ্ধতির মাধ্যমে।তাছাড়া তাদের যথাযথ সেবা দেওয়াও সহজ হবে।

এর আগে সোমবার হজ্জ মন্ত্রণালয়ের জেদ্দার ডিরেক্টর জেনারেল আব্দুল্লাহ মারঘালানি বলেন,তারা আশা করছেন এবছর বিশ্বের ৭০ টি দেশ থেকে ৬০ লাখ মানুষ ওমরাহ করতে দেশটিতে আসবেন।এছাড়া সমসংখ্যক সৌদি নাগরিক এ সময়ে ওমরাহ পালন করবেন।

তিনি বলেন, নতুন ধরণের এই ইলেক্ট্রনিক সিস্টেম ওমরাহ যাত্রীদের দেশে আসা থেকে শুরু করে নিজ দেশে পৌঁছানো পর্যন্ত সেবা দিয়ে যাবে।এই পদ্ধতি উমরাহ পালনকারীদের সব ধরণের ভ্রমণ তথ্য দিবে।এছাড়া জেদ্দা বিমানবন্দর কর্তৃপক্ষ এসব ধর্মপ্রাণ মানুষের ভ্রমণ ও থাকার সব সুযোগ দিবে।

মারঘালানি আরও বলেন,হজ্জ্ব মন্ত্রণালয় থেকে ৫ হাজার কর্মী,২০টি দেশের প্রতিনিধি এবং বেসরকারি সংস্থাগুলো এসব উমরাহযাত্রীর সহায়তায় কাজ করে যাবে। সৌদি থেকে এসব যাত্রী কোন কিছু নিজ থেকে নিয়ে যেতে পারবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি জানান,সরকারি অনুমতি সাপেক্ষে তাদেরকে দেশে ফেরার সময় শুধু জমজম কূপের পানি নিয়ে যেতে দেওয়া হবে।

শাহিন রহমান