করোনায় কাজ হারিয়ে সাইকেল মেরামত করছেন স্কুলশিক্ষক!
মঙ্গলবার, ১১ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনায় কাজ হারিয়ে সাইকেল মেরামত করছেন স্কুলশিক্ষক!

মহামারি করোনার জেরে অনেকেই চাকরি হারিয়ে অন্য পেশা বেছে নিয়েছেন। তেমনই একজন ভারতের গাজিয়াবাদের দেবেশ(৪০)। একটি স্কুলের অতিথি শিক্ষক হিসেবে চাকরি করতেন। করোনার কারণে তার চাকরি চলে যায়। উপায় না পেয়ে সাইকেল মেরামতের কাজ শুরু করেছেন তিনি।

দীর্ঘ সাত বছর ধরে গভর্নমেন্ট বয়েজ স্কুলে শিক্ষকতা করছিলেন দেবেশ। এরপর স্কুল কর্তৃপক্ষ তার হাতে ধরিয়ে দেয় বরখাস্তের চিঠি। চাকরি হারিয়ে অতিথি শিক্ষক পদে শিক্ষকতা শুরু করেন। কিন্তু করোনার জেরে লকডাউন শুরু হওয়ায় বন্ধ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। ফলে আবার কাজ হারিয়েছেন এই শিক্ষক।

তবে দিল্লি প্রশাসন জানিয়েছে, স্কুলের সব শিক্ষকদের বেতন দেওয়া হবে। কিন্তু তার মতো অস্থায়ী শিক্ষকদের ব্যাপারে কোন সিদ্ধান্ত নেয়নি প্রশাসন। তিন মাস হল বাড়ি ভাড়া দিতে পারেননি। প্রতিদিন বাড়িওয়ালা তাগাদা দিচ্ছেন। এই পরিস্থিতিতে সাইকেল মেরামতের কাজ শুরু করেছেন তিনি। খুলেছেন সাইকেল মেরামতের দোকান। বন্ধুদের সাহায্য নিয়ে এই দোকান খুলতে পেরেছেন তিনি।

দেবেশ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ‘ভাগ্য কোনও সময়ই আমার উপর প্রসন্ন হয়নি। দারিদ্রতার জন্য ডাক্তার হতে পারিনি। এরপর যখন সাত বছর ধরে শিক্ষকতা করলাম তখন পদোন্নতির বদলে জুটল বহিষ্কার। এই প্রথম আমি এই কাজ করছি’।

বিজয়নগরে এক চিলতে একটি ঘরে স্ত্রী ও ছেলেরকে নিয়ে থাকেন দেবেশ। প্রতি মাসে ৩ হাজার টাকা বাড়িভাড়া দিতে হয় তাকে। তিন মাস হয়ে গেল তিনি ভাড়া দিতে পারেননি। বাড়িওয়ালা রোজই বলছেন ভাড়া দিতে না পারলে উঠে যেতে। তার ছেলে তৃতীয় শ্রেণিতে পড়াশোনা করছে। অর্থের অভাবে সেখানেও তৈরি হয়েছে সমস্যা। পড়াশোনা শিখিয়ে ছেলেকে ডাক্তার তৈরি করার স্বপ্ন দেখেন দেবেশ। কিন্তু এই লকডাউন কেড়ে নিয়েছে তার সেই স্বপ্ন।

স্কুলের প্রধান শিক্ষক জানিয়েছেন, সরকারের তরফ থেকে যদি আদেশ আসে, নিশ্চয়ই তাদের চাকরিতে বহাল করা হবে।

অর্থসূচক/এসএস/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ