রেপো রেট অপরিবর্তিত থাকবে
বৃহস্পতিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

রেপো রেট অপরিবর্তিত থাকবে

Reserve Bank of India 2নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি পাওয়ায় ব্যাপক অস্বস্তিতে ছিলো কংগ্রেস। নীতি-নির্ধারণী পর্যায়ের সবাই আশংকা করেছিলেন, ভারতীয় রিজার্ভ ব্যাংকের ঋণনীতির উপর মূল্যবৃদ্ধির হার প্রভাব ফেলবে। এতে মুদ্রাস্ফীতির কারণে রুপির দাম যেমন বাড়বে, তেমনই সুদের হারও বৃদ্ধি পাবে। কিন্তু না, সেরকম কিছুই হয়নি। ঋণনীতিতে রেপো রেট অপরিবর্তিত রাখার ঘোষণা দিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া।

রেপো রেটে কোনও বৃদ্ধি না-হওয়ায় ইএমআই বাড়ার আশঙ্কাও আর রইল না। কারণ রেপো রেট না-বাড়ায় ঋণের সুদের হারে কোনও প্রভাব পড়বে না। এ ছাড়া সিআরআর-এও কোনও পরিবর্তন করেনি আরবিআই।

কেন্দ্রীয় ব্যাংক রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্তের সত্যতা নিশ্চিত করে জানিয়েছে, এই সিদ্ধান্ত আশা করি মুদ্রাস্ফীতিতেও স্থীতিবস্থা নিয়ে আসবে।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার গভর্ণর রঘুরাম রঞ্জন জানান, আমি মনে করি, মুদ্রানীতি চাহিদা ও যোগানের মধ্যে ভারসাম্য নিয়ে আসবে। যেহেতু দুর্বল অর্থনীতির ব্যাপারে আমরা সচেতন, মুদ্রাস্ফীতির চাপটাও কাটিয়ে উঠতে পারবো আশা করি।

যদিও গত বৃহঃবার রিজার্ভ ব্যাংক সুদের হার অন্তত ০.২৫ শতাংশ বাড়াতে বাধ্য হবে বলে তিনি উদ্বেগ প্রকাশ করেছিলেন।

নভেম্বরে খুচরো পণ্যের মূল্য অক্টোবরের ১০.১৭ শতাংশ থেকে ১১.২৪ শতাংশ বৃদ্ধি পাওয়ায় এবং অক্টোবরে শিল্পোত্পালদন ১.৮ শতাংশ সংকুচিত হওয়ায় রেপো রেট বাড়ার আশংকা দেখা দিয়েছিলো।

সকল উদ্বেগ-আশংকাকে কাঁচকলা দেখিয়ে কেন্দ্রীয় ব্যাংক বুধবারের ক্রেডিট পলিসি রিভিউ মিটিংয়ে এই সিদ্ধান্তই নেয় যে, রেপো রেট ৭.৭৫ শতাংশই থাকবে এবং রিভার্স রেপো রেট থাকবে ৬.৭৫ শতাংশ। আরবিআই-র এই ঘোষণার পর সেনসেক্স ৩০০ পয়েন্ট ওপরে ওঠে।

এই বিভাগের আরো সংবাদ