বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস করল চীন
বুধবার, ৮ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস করল চীন

হংকংয়ের ওপর আরও নিয়ন্ত্রণ আরোপে একটি বিতর্কিত নিরাপত্তা আইন পাস করেছে চীন। আইনটি পাস হওয়ার ফলে হংকংয়ের স্বাধীনতার বিষয়টি গভীর শঙ্কায় পড়ে গেছে। নিরাপত্তা আইনটি পাস করার কথা চীন গত মাসেই ঘোষণা দিয়েছিল।

আজ (৩০ জুন) চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্ট্যান্ডিং কমিটির অধিবেশনে আইনটি পাস হয়। এ আইনকে হংকংয়ের মানুষের নাগরিক ও রাজনৈতিক স্বাধীনতার জন্য হুমকি হিসেবে দেখছে অঞ্চলটির গণতন্ত্রপন্থীরা।

গত বছর চীনের একটি বিতর্কিত প্রত্যর্পণ আইন নিয়ে হংকংয়ে বিক্ষুব্ধ গণতন্ত্রকামীদের তীব্র আন্দোলনের পরিপ্রেক্ষিতে নতুন সুরক্ষা আইনটি পাস করল চীন। অনেকে আশঙ্কা করেছেন, নতুন আইন পাস হওয়ার মাধ্যমে হংকংয়ের স্বতন্ত্র্য পরিচয় আরও বড় হুমকির মুখে পড়তে যাচ্ছে।

যুক্তরাজ্যের কাছ থেকে ১৯৯৭ সালে হংকংয়ের মালিকানা পেয়েছিল চীন। কিন্তু একটি অনন্য চুক্তির মাধ্যমে হংকং ‘এক দেশ, দুই নীতি’ পদ্ধতির আওতায় স্বায়ত্তশাসনের মর্যাদা ভোগ করে আসছে। এদিকে হংকং চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হলেও নিজস্ব বিচার বিভাগ, আইনসভা ও নিরাপত্তা বাহিনী রয়েছে। নতুন আইনের ফলে অঞ্চলটির বিচার বিভাগও স্বকীয়তা হারাবে।

নতুন আইন সম্পর্কে চীন বিস্তারিত প্রকাশ না করলেও জানা গেছে, এ আইনের আওতায় হংকংয়ের আইন বেইজিং কেন্দ্রীয় সরকারের আইনে সাংঘর্ষিক হলে, কেন্দ্রীয় সরকারের আইন প্রাধান্য পাবে। এছাড়া হংকংয়ের নিরাপত্তা ও আইন দেখভাল করবে নতুন নিরাপত্তা কমিশন। এ কমিশনের উপদেষ্টা নিয়োগ দেবে বেইজিং।

গত মাসে বেইজিং যখন নতুন নিরাপত্তা আইন পাস করানো নিয়ে ঘোষণা দিয়েছিল, তখন থেকেই হংকংয়ের এর বিরুদ্ধে প্রতিবাদে রাস্তায় নামে গণতন্ত্রকামীরা। এর পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও বিলটি নিয়ে নিন্দার ঝড় ওঠে। সে সময় চীন এ আইনটি বিচ্ছিন্নতাবাদী, বিদ্রোহী, সন্ত্রাসী ও বিদেশি শক্তির সঙ্গে ষড়যন্ত্রকারীদের প্রতিরোধের জন্য প্রয়োজন দাবি করে সমালোচকদের চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে বারণ করে দেয়।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ