সফল হতে অ্যাকশনে পরিবর্তন আনছেন তাইজুল
বুধবার, ৮ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সফল হতে অ্যাকশনে পরিবর্তন আনছেন তাইজুল

বাংলাদেশের কন্ডিশনে সাদা পোশাকে তাইজুলের সাফল্যের গল্প সকলেরই জানা। ঘরে আকাশচুম্বী পারফর্ম করলেও বিদেশের মাটিতে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি এই স্পিনার। বাইরের দেশে ১০টি টেস্ট খেলে উইকেট নিয়েছেন মাত্র ২১টি। অছচ দেশের মাটিতে ১৯ টেস্টে বাঁহাতি এই স্পিনারের শিকার ৯৩টি উইকেট।

এছাড়া দেশের হয়ে খেলেছেন মোট ২৯টি টেস্ট। এই ফরম্যাটে নিয়মিত হলেও ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে এখনও জায়গা পাকা করা হয়নি তার। ওয়ানডে খেলেছেন মোট ৯টি, টি-টোয়েন্টি মাত্র ২টি। তবে ৯ ওয়ানডেতে ১২ উইকেট নিলেও বিদেশে ৩ ম্যাচে মাত্র একটি উইকেট আছে তাইজুলের। ২টি টি-টোয়েন্টি অবশ্য ঘরের মাঠেই খেলেছেন বাঁহাতি এই স্পিনার। তাই তো এবার বিদেশেও নিজেকে মেলে ধরতে কাজ করছেন তাইজুল। আয়ত্তে আনছেন নতুন অস্ত্র। হালকা বদল আসতে পারে অ্যাকশন বা ল্যান্ডিংয়েও।

বিদেশে ভালো করতে তাইজুলকে টপ-স্পিন আয়ত্ত করাচ্ছেন বাংলাদেশের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরি। দেশের বাইরে ভালো করতে হলে যা শেখা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছিল বাঁহাতি এই স্পিনারের জন্য। সোমবার ক্রিকফ্রেঞ্জির লাইভে এসে তাইজুল বলেন, ‘বিষয়টা একটু টেকনিক্যাল, বলে বুঝানো সহজ হবে না। আমাদের দেশে টার্নিং উইকেট হলে সাইড স্পিনটা কাজে আসে কারণ এটা হয় সোজা যাবে নাহলে একটু ঘুরবে। কিন্তু আমরা যখন ফ্ল্যাট উইকেট বা ঘাসের উইকেটে খেলবো তখন টপ স্পিনটা খুব গুরুত্বপূর্ণ। এর সুবিধা হচ্ছে কোনটা ভেতরে আসছে বা কোনটা বাইরে যাচ্ছে এটা বোঝা কঠিন। এতে বাউন্স ভালো নেয় আর ফ্লাইটটা ভালো নেয়। বিশেষ করে বাইরের দেশে খেলতে গেলে এটা খুবই গুরুত্বপূর্ণ।’

বাঁহাতি এই স্পিনার আরও বলেন, ভেট্টরির সঙ্গে আমার এটাই কথা হয়েছে সে বলেছে আমি দেশের জন্য পারফেক্ট আছি কিন্তু বাইরের জন্য আমাকে এটা শিখতে হবে। কারণ বিদেশের উইকেট হয় ফ্ল্যাট হয় নাহলে হয় ঘাসের। এর জন্য অনেক কিছু বদলাতে হবে বা বলাচ্ছিও। অ্যাকশনেও হালকা পরিবর্তন আসতে পারে বা ল্যান্ডিংয়েও পরিবর্তন আসতে পারে। হাতটা কোন দিক দিয়ে আসলে ভালো হবে এগুলো নিয়েই কাজ করছি।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ