করোনার সবচেয়ে খারাপ পরিস্থিতি এখনও আসেনি
শনিবার, ১৫ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
ডব্লিউএইচওর সতর্কবার্তা

করোনার সবচেয়ে খারাপ পরিস্থিতি এখনও আসেনি

প্রাণঘাতী করোনা ভাইরাসজনিত মহামারির অবসানের সম্ভাবনা তো দূরের কথা, বিশ্ব এখনও করোনার সবচেয়ে খারাপ পরিস্থিতি এখনও আসেনি বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস।

সোমবার (২৯ জুন) এক ভার্চুয়াল ব্রিফিংয়ে ডব্লিউএইচও মহাপরিচালক বলেন, আজ থেকে ছয় মাস আগে চীনের উহান শহরে রহস্যময় নিউমোনিয়ার মতো অসুস্থতার খবর প্রথম যখন পাওয়া যায় তখন যে আশঙ্কা করা হয়েছিল বর্তমান পরিস্থিতি তার চেয়ে অনেক বেশি খারাপ। আমরা সবাই চাই এর (করোনাজনিত পরিস্থিতি) অবসান হোক। আমরা সবাই চাই আমাদের জীবন চলমান থাকুক। কিন্তু কঠিন বাস্তবতা হলো, এ পরিস্থিতি অবসানের কাছাকাছি পর্যায়েও নেই। করোনা মোকাবিলায় অনেক দেশ কিছু উন্নতি করলেও, প্রকৃতপক্ষে বিশ্বজুড়ে করোনার মহামারি দ্রুতগতিতে ছড়াচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিভিন্ন দেশের সরকারকে জার্মানি, দক্ষিণ কোরিয়া ও জাপানের উদাহরণ অনুসরণ করার আহ্বান জানান। তিনি বলেন, এসব দেশ প্রচুর সংখ্যক শনাক্তকরণ পরীক্ষা ও কোভিড-১৯ রোগীর অবস্থান চিহ্নিত করার মাধ্যমে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণের মধ্যে রাখতে সক্ষম হয়েছে।

গ্যব্রিয়েসুস আরও বলেন, বিশ্বের দেশগুলোর সরকার যদি করোনা মোকাবিলায় সঠিক কৌশল বা পন্থা বা পদক্ষেপ বাস্তবায়ন শুরু না করে, তাহলে আরো বহু মানুষ করোনায় আক্রান্ত হতে পারে। এক কোটি মানুষ করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছে এবং পাঁচ লাখ মানুষ মারা গেছে। এমন পরিস্থিতিতে আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে সমস্যাগুলো এরই মধ্যে চিহ্নিত করেছি, সেগুলো সমাধানে নজর না দিয়ে জাতীয় ঐক্যের অভাব, বৈশ্বিক সহমর্মিতার অভাব এবং দ্বিধা-বিভক্তির বিশ্ব আসলে ভাইরাসকে ছড়িয়ে পড়তেই সহায়তা করছে… সবচেয়ে খারাপটা এখনো আসা বাকি রয়েছে। বলতে খারাপ লাগছে, কিন্তু এ ধরনের বৈশ্বিক পরিবেশ ও পরিস্থিতি দেখে সবচেয়ে খারাপ কিছু হওয়ার আশঙ্কাই করছি আমরা।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ