টিকটক-ইউসি ব্রাউজারসহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ ভারতে
রবিবার, ৫ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

টিকটক-ইউসি ব্রাউজারসহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ ভারতে

সীমান্ত নিয়ে প্রতিবেশী চিনের সাথে চলমান টানাপোড়েনের মধ্যে বেশ বড় একটি ব্যবস্থা নিয়েছে ভারত। দেশটিতে টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজারসহ বেশ কিছু জনপ্রিয় চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে মোদির সরকার। নিষিদ্ধ অ্যাপের সংখ্যা ৫৯টি।

নিষিদ্ধ ঘোষিত অন্যান্য অ্যাপের মধ্যে রয়েছে লাইকি, ইউচ্য়াট, বিগো লাইভ, ক্লাব ফ্যাক্টরি, এমআই কমিউনিটি, ভাইরাস ক্লিনার, এমআই ভিডিও কল-শাওমি, হ্যালো, বিউটি প্লাস, ইউ ক্য়াম মেকআপ, ক্য়াম স্কয়ানার, সুইট সেলফি, স্পেয়ারলেস স্পেস, ইউসি নিউজ, উই মিট, ডিইউ রেকর্ডার, মোবাইল লেজেন্ডস, ওন্ডার ক্যামেরা।

ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এই অ্যাপগুলো দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য ক্ষতিকারক। সেকারণেই এগুলোকে নিষিদ্ধ করা হয়েছে। তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারায় অ্যাপগুলো নিষিদ্ধ করা হয়েছে।

দেশটির তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় বলেছে, অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে মোবাইল অ্যাপের মাধ্যমে গ্রাহকদের তথ্য চুরি করা হচ্ছে বলে বেশ কিছু অভিযোগ জমা পড়েছিল মন্ত্রণালয়ে।

নিষিদ্ধকৃত চীনা অ্যাপের তালিকাঃ

 

তবে মন্ত্রণালয় এতদিন এসব অভিযোগের কথা না জানিয়ে বা কোনো ব্যবস্থা না নিয়ে লাদাখের গলওয়ানের হামলার ঘটনার পর পর অ্যাপগুলো নিষিদ্ধ করার নেপথ্যে দুই দেশের সম্পর্কের টানাপোড়েনকেই দায়ী করছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ,ওই সংঘাতের পর ভারতের বাণিজ্য ও অর্থনীতিতে চীনের প্রভাব কমানোর উদ্যোগ নেয় মোদি সরকার। এর প্রেক্ষিতে দেশটির রেলওয়ে, ইন্টারনেট নেটওয়ার্কসহ বিভিন্ন খাতের কয়েকটি প্রকল্পে চীনাদের অংশগ্রহণ বাতিল করা হয়।

এই বিভাগের আরো সংবাদ