জুতার মাধ্যমে ছড়াতে পারে করোনা, সাবধান হতে যা করবেন
রবিবার, ৫ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জুতার মাধ্যমে ছড়াতে পারে করোনা, সাবধান হতে যা করবেন

করোনা ভাইরাসের এই সংকটময় মুহূর্তে একটু অসাবধান হলেই সব শেষ। আবার সামান্য একটু সাবধান হলে বাঁচা যাবে মহামারী থেকে। চারিদিকে এখন করোনার ভয়ঙ্কর রূপ। করোনা আতঙ্ক সকলের। যদিও নিয়মিত হাত ধুচ্ছেন, মাস্ক পরছেন, সামাজিক দূরত্ব মানছেন। কিন্তু জানেন কি বাড়িতে করোনা বয়ে নিয়ে আসতে পারে জুতাও!

যেভাবে সাবধান হবেন-

প্রথমে আপনার বাড়িতে পরার জুতা ও বাইরে থেকে পরে আসা জুতাকে আলাদা রাখুন। বাইরে থেকে পরে আসা জুতো একেবারেই বাড়ির মধ্যে ঢোকাবেন না। এই সাবধানতা আপনার বাড়ি করোনা থেকে দূরে থাকবে।

জুতা খালি হাত দিয়ে খুলবেন না। গ্লাভস পরে তারপর আপনার জুতোর ফিতা খুলুন বা জুতো স্পর্শ করুন। তারপর ভালো করে হাত ধুয়ে নিন অথবা জীবাণুনাশকের ব্যবহার করুন।

জুতার তলার দিকে বাড়তি নজর দিন। জুতার তলার দিকই বেশি সংস্পর্শে আসে। তাই ভালো করে জুতোর তলার দিক পরিষ্কার করুন। বাড়িতে ঢুকেই আগে জীবাণুনাশক দিয়ে জুতা পরিষ্কার করুন। কিংবা আরও ভালোভাবে জীবাণুনাশক ওয়াইপ ব্যবহার করুন। জুতা পরিষ্কারের সময়  অবশ্যই গ্লাভস ব্যবহার করুন। পরিষ্কার করা হয়ে গেলে আগে ভালোভাবে হাত পা ধুয়ে নেবেন।

আপনার বাড়ির পাপোষে জীবাণুনাশক দিন। প্রয়োজনে জীবাণু নাশক দিয়ে পাপোষ ভেজা ভেজা করে রাখুন। তার ওপর দিয়ে জুতা পেয়ে বাড়িতে আসুন।

জুতায় স্প্রে ব্যবহার করতে চাইলে জুতাকে ভালোভাবে শুকোতে দিন। ভেজা অবস্থায় জীবাণুনাশক স্প্রে দেবেন না।

অর্থসূচক/এমএস

 

এই বিভাগের আরো সংবাদ