পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস হলেও হচ্ছে না পরীক্ষা 
সোমবার, ১৩ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস হলেও হচ্ছে না পরীক্ষা 

করোনা সংকটের মধ্যে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে ক্লাস হলেও, পরীক্ষা হবে না। অনলাইনে ক্লাস এগিয়ে রেখে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর ক্যাম্পাস খুললে পরীক্ষা নেওয়া হবে।
গত বৃহস্পতিবার (২৫ জুন) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(ইউজিসি) আয়োজিত ৪৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ভার্চুয়াল বৈঠকে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালানোর ব্যাপারে এমনই আলোচনা হয়েছে। রোববার (২৮ জুন)প্রতিবেদকের সাথে মুঠোফোন আলাপে  বৈঠকে উপস্থিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এতথ্য জানান।
বৈঠকে আলেচনার বিষয়ে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, শিক্ষা মন্ত্রনালয়, আইসিটি বিভাগ আর গ্রামীণফোনের মধ্যে একটা আলোচনা চলছে শিক্ষার্থীদের জন্য একটি স্পেশাল ইন্টারনেট প্যাকেজের জন্য। ‘বিডি রেন’ এর মাধ্যমে ক্লাস নেয়া হতে পারে যেখানে একযোগে সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তাদের ক্লাস নিতে পারবেন,তাছাড়া প্রতিটি লেকচার ইউটিউবে দিয়ে দেয়া হবে যাতে কোনো শিক্ষার্থী ক্লাসটাইমে উপস্থিত না থাকতে পারলে পরে ক্লাসটা করে নিতে পারে।
তিনি বলেন, আমরা জানি না কতসময় এঅবস্থা চলবে। আমরা এখন ক্লাস এগিয়ে রাখলাম অনলাইনে। পরিস্থিতি স্বাভাবিক হলে, তখন পরীক্ষা নেওয়া গেলো। শিক্ষার্থীদের পড়াশোনার সংস্পর্শে রাখতে এই উদ্যোগ। ইতিমধ্যে কিছু বিশ্ববিদ্যায়ে অল্প পরিসরে কার্যক্রম চলছে। ইন্টারনেট পরিসেবার না থাকার কারনে অনেক শিক্ষার্থী হয়তো অংশগ্রহণ করতে পারবে নাহ, যেহেতু ইউটিউবে ভিডিও থাকবে তারা তখন দেখে নিতে পারবে। আরও একটা সুবিধা হবে, অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্লাস দেখারও সুযোগ হবে সকল শিক্ষার্থীর।
তিনি আরও বলেন, অনলাইন ক্লাস নিয়ে গ্র্যাজুয়েট করিয়ে,হাতে সার্টিফিকেট দিয়ে বের করে দেয়াই লক্ষ্য নয়।অনলাইন ক্লাসটা শুধু এ সময়ের জন্য, এ মহামারী চলে গেলে আবার আমরা ক্যাম্পাস শিক্ষা কার্যক্রমে চলে যাবো। কারন অনলাইন শিক্ষা কার্যক্রম কখনো ক্যাম্পাস শিক্ষার বিকল্প হতে পারে নাহ।
এই বিভাগের আরো সংবাদ