ফের বাড়ল স্মারক স্বর্ণমুদ্রার দাম

আন্তর্জাতিক ও দেশের বাজারে দাম বাড়ায় সোনার বাজারমূল্যের সঙ্গে সমন্বয় করে আবারও স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। প্রতিটি মুদ্রার দাম সাত হাজার টাকা করে বাড়িয়ে ৬০ হাজার টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত স্বর্ণ স্মারক মুদ্রার মূল্য পুনর্নির্ধারণ করা হয়েছে। ২২ ক্যারেট সোনা দিয়ে প্রস্তুত ১০ গ্রাম ওজনের প্রতিটি স্মারক মুদ্রার মূল্য ৫৩ হাজার টাকা থেকে বাড়িয়ে ৬০ হাজার টাকা করা হয়েছে। এতদিন এ স্বর্ণ স্মারক মুদ্রা ৫৩ হাজার টাকায় বিক্রি হতো।

এর আগে সর্বশেষ গত ২৪ ফেব্রুয়ারি একই কারণে স্বর্ণমুদ্রার দাম তিন হাজার টাকা করে বাড়িয়ে ৫৩ হাজার টাকা করা হয়। এর আগে ২০১৯ সালের ২৬ আগস্ট প্রতিটি স্বর্ণমুদ্রার দাম ৫০ হাজার টাকা নির্ধারণ করা হয়। ২০১৬ সালের ৩১ মার্চ প্রতিটি স্বর্ণমুদ্রার দাম ৪৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছিল।

এদিকে মহামারি করোনার প্রাদুর্ভাবের মধ্যেও গত ২২ জুন স্বর্ণের দাম বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। প্রতি ভরি স্বর্ণে পাঁচ হাজার ৭১৫ টাকা বাড়িয়ে নতুন দর নির্ধারণ করে সংগঠনটি। নতুন দাম অনুযায়ী, দেশের বাজারে প্রতি ভরি স্বর্ণের সর্বোচ্চ ক্রয়মূল্য হবে ৬৯ হাজার ৮৬৭ টাকা।

উল্লেখ্য, এ নিয়ে এক বছরে দুবার স্বর্ণমুদ্রার দাম বাড়ল। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি স্বর্ণমুদ্রার দাম বাড়ানো হয়েছিল।

অর্থসূচক/জেডএ/এএইচআর