ভারতে সাইবার হামলা, তিন দেশের দিকে অভিযোগের তীর
বুধবার, ৮ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভারতে সাইবার হামলা, তিন দেশের দিকে অভিযোগের তীর

একদিকে সীমান্ত এলাকায় চলছে চীন-ভারত উত্তেজনা, অন্যদিকে হ্যাকারদের হামলায় জর্জরিত ভারতের অন্তর্জাল দুনিয়া। ভারতের অভিযোগ, এসব সাইবার হামলার সঙ্গে চীনের সরাসরি যোগসূত্র রয়েছে। ভারতের প্রযুক্তি মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, কার্যত ভারতের সব খাত ও সাইবার প্ল্যাটফর্ম সাইবার হামলার শিকার হচ্ছে। চীন, উত্তর কোরিয়া ও পাকিস্তান থেকে হ্যাকাররা সাইবার হামলা চালাচ্ছে বলে প্রতিবেদনে বলা হয়।

ভারত সরকারের সূত্রের বরাত দিয়ে ইন্ডিয়া টুডে জানিয়েছে, ভারতীয় ওয়েবসাইট ও অনলাইন প্ল্যাটফর্মের ওপর সাইবার হামলা একাধিক দেশ থেকে হলেও, এদের নির্দেশনা আসছে একটি উৎস থেকে, এমন সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। চীন-ভারত সীমান্ত এলাকায় উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই এসব সাইবার হামলার ঘটনা দিয়ে দুইয়ে দুইয়ে চার মেলাচ্ছে ভারত।

নাম প্রকাশ না করে ভারতের প্রযুক্তি মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকতা বলেন, ‘পরিচিত হ্যাকারদের মধ্যে অনেকের সঙ্গেই চীন সরকারের সংশ্লিষ্টতা রয়েছে। আর চীন, পাকিস্তান ও উত্তর কোরিয়া একই বলয়ের অংশ। পাকিস্তান ও উত্তর কোরিয়ায় রাষ্ট্রীয়ভাবেই এমন (হ্যাকিং) কাজ পরিচালনা করা হয়।’

সরকারি সূত্রের বরাত দিয়ে ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, গত দুই মাসে হাজারো সাইবার হামলা প্রতিহত করেছে ভারতের তথ্য-প্রযুক্ত প্রতিরক্ষা ব্যবস্থা। সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে করা এসব হামলার মধ্যে ছিল ভারতের রাষ্ট্রীয় ব্যবস্থার মধ্যে অননুমোদিত হস্তক্ষেপ, রাষ্ট্রের তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা, অপ্রত্যাশিত সমস্যা সৃষ্টি করা, রাষ্ট্রীয় সেবাদানকারী বিভিন্ন মাধ্যমে হামলা করাসহ ব্যবস্থাপনা ও তথ্যের অপব্যবহার করা।

এ ধরনের সাইবার হামলা কেবল ভারতে নয়, বৈশ্বিক পর্যায়েও হয়েছে বলে জানা গেছে। চীন থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়া নভেল করোনা ভাইরাসজনিত কোভিড-১৯ রোগের প্রাদুর্ভাবের পর থেকে চীনের হ্যাকাররা বিশ্বের ৭৫টি সংস্থাকে হামলার লক্ষ্যে পরিণত করেছে বলে জানা গেছে। এসব সংস্থার মধ্যে রয়েছে উৎপাদন প্রতিষ্ঠান, গণমাধ্যম, স্বাস্থ্যসেবা ও অলাভজনক প্রতিষ্ঠান ইত্যাদি।

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, গত সপ্তাহে ভারতের কেন্দ্রীয় ও রাজ্য সরকারের ওয়েবসাইট ও যোগযোগ ব্যবস্থার ব্যবস্থাপনার দায়িত্ব থাকা সরকারি প্রতিষ্ঠানের নিরাপত্তা ব্যবস্থা নষ্ট করার চেষ্টা করেছিল একটি হ্যাকার গ্রুপ।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ