২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পুতিনের নতুন আইন

আরও দুই মেয়াদে ক্ষমতায় থাকার ব্যবস্থা পাকাপোক্ত করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি এমন এক আইনে স্বাক্ষর করেছেন, যার মাধ্যমে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সুযোগ তৈরি হয়েছে তার।

দেশটির সরকারি সূত্রের বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সোমবার (০৫ এপ্রিল) ওই আইনে স্বাক্ষর করা হয়েছে বলে রুশ সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। ২০২৪ সালে প্রেসিডেন্ট হিসেবে পুতিনের মেয়াদ শেষ হবে। তার আগেই ওই আইন চূড়ান্ত হলো।

দেশটিতে একজন প্রেসিডেন্ট ৬ বছর ক্ষমতায় থাকতে পারেন। এই নতুন আইনের মাধ্যমে পুতিন আরও দুই মেয়াদ অর্থাৎ আরও ১২ বছর ক্ষমতা ধরে রাখতে পারবেন। আইনপ্রণেতারা এই আইনের প্রতি সমর্থন জানিয়েছেন।

নতুন আইন অনুযায়ী, ২০২৪ সালে প্রেসিডেন্ট হিসেবে ছয় বছর মেয়াদ শেষ হওয়ার পর আরও দুইবার ক্ষমতার জন্য লড়তে পারবেন পুতিন। ৬৮ বছর বয়সী এই নেতার ৮৩ বছর পর্যন্ত ক্ষমতার মসনদে থাকার পথ সুগম হলো। বর্তমানে প্রেসিডেন্ট হিসেবে টানা দ্বিতীয়বার এবং এ নিয়ে মোট চারবার এই পদে ছিলেন পুতিন।

গত বছর গণভোটের মাধ্যমে সংবিধানে সংশোধনী আনা হয়। সমালোচকরা ওই সংশোধনীকে ‘সাংবিধানিক অভ্যুত্থান’ হিসেবে আখ্যা দিয়ে থাকেন।

২০১২ সাল থেকে একটানা প্রেসিডেন্ট হিসেবে দেশ শাসন করছেন পুতিন। এর আগে ১৯৯৯ সাল থেকে ২০০৮ পর্যন্ত তিনি ক্ষমতায় ছিলেন। এর মধ্যে ১৯৯৯ সাল থেকে ২০০০ পর্যন্ত তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে আবারও ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হন।

পুতিনের স্বাক্ষর করা নতুন আইনে ভবিষ্যতে রাশিয়ার প্রেসিডেন্ট দুইবারের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না। কিন্তু তার বর্তমান ও আগের মেয়াদ ধর্তব্য হবে না। এ ছাড়া বিদেশি নাগরিকত্ব থাকা কেউ প্রেসিডেন্ট পদে দাঁড়াতে পারবেন না বলে শর্ত যুক্ত করা হয়েছে নতুন আইনে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.