সবার চোখ এখন বারানসিতে
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক
ভারতের লোকসভা নির্বাচন

সবার চোখ এখন বারানসিতে

নির্বাচনী প্রচারে রাহুল, মোদি ও কেজরিওয়াল

নির্বাচনী প্রচারে রাহুল, মোদি ও কেজরিওয়াল-ছবি জিনিউজের

শেষ দফায় চলে এসেছে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের লোকসভা নির্বাচন। রাত পোহালেই শুরু হবে ৯ম দফার এ ভোটগ্রহণ। আর এর মাধ্যমে নির্ধারিত হবে বিভিন্ন রাজনৈতিক দলের ভাগ্য। গতকাল নির্বাচনী প্রচার শেষে সবার চোখ এখন উত্তর প্রদেশের বারানসিতে। একদিকে মোদীর প্রচার, অন্যদিকে কংগ্রেস প্রার্থী অজয় রায়ের পক্ষে রাহুল ও কেজরিওয়ালের রোডশো জমিয়ে তুলেছে বারানসির লড়াই। পবিত্র শহর বারানসিতে বহুল আলোচিত দুই দলের প্রধান অরবিন্দ কেজরিওয়াল ও নরেন্দ্র মোদি প্রার্থী হওয়ায় সবার আগ্রহটা একটু বেশিই। আর তা দেখার জন্য রুদ্ধশ্বাস অপেক্ষায় রয়েছে সারা দেশ।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বারানসি থেকে মোদিকে প্রার্থী করা বিজেপির নির্বাচনী কৌশলের অংশ। বারানসির ভৌগলিক অবস্থানও মাথায় রেখেছে বিজেপি। পাশেই রয়েছে বিহার, ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়। বিজেপির মহাসচিব আনান্থ কুমার এক সাক্ষাৎকারে বলেন, বারানসিতে মোদিকে প্রার্থী করে, পুরো হিন্দু জনগোষ্ঠীকে বার্তা পাঠাতে চেয়েছে বিজেপি।

এদিকে পশ্চিমবঙ্গে আগামিকালের লড়াইয়ে রয়েছেন সঙ্গীত, চিত্র ও রাজনৈতিক তারকারাও। কাল ভাগ্য নির্ধারিত হবে দেব (দীপক অধিকারী), তাপস পাল, সংগীতশিল্পী ইন্দ্রনীল সেন, জাদুকর পিসি সরকার (জুনিয়র), জাতীয় কংগ্রেসের রাজ্য সভাপতি অধীর চৌধুরী, বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিনহা প্রমুখের।

এই দফায় পশ্চিমবঙ্গের ৪১টি আসনের মধ্যে কলকাতা শহরাঞ্চল -সহ গুরুত্বপূর্ণ ১৭টি আসনে ভোট হবে। এই ১৭ আসনের মধ্যে ১৪টিই বর্তমানে তৃণমূলের দখলে। বাকি তিনটির মধ্যে কংগ্রেসের দখলে রয়েছে বাহরামপুর, সিপিআই -এর হাতে রয়েছে ঘাটাল এবং জয়নগর কেন্দ্রটি রয়েছে একদা তৃণমূলের জোটশরিক এসইউসি -র হাতে।

পশ্চিমবঙ্গের ১৭ আসনে প্রার্থী রয়েছেন মোট ১৮৭ জন। সব আসনেই প্রার্থী দিয়েছে তৃণমূল কংগ্রেস, জাতীয় কংগ্রেস, বামফ্রন্ট এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ওই দিন ভোট দেবেন দুই কোটি ৫৫ লাখ ৭৫ হাজার ৭৪৩ জন ভোটার। ভোট নেওয়া হবে ৩১ হাজার ৩৯২টি বুথে। এই নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত করার জন্য ৩৫০ প্রতিষ্ঠান ও কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী নিয়োগ করা হয়েছে।

স্বভাবতই পঞ্চম দফার ভোট তৃণমূলের কাছে দুর্গ রক্ষার লড়াই। অন্যদিকে, সিপিএমের সামনে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। মোদি হাওয়ার কথা তুলে বিজেপিও নিচ্ছে গুরুত্বপূর্ণ ভূমিকা।

উল্লেখ্য, আগামিকাল নবম ও শেষদফায় উত্তর প্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গের ৪১ টি আসনে সকাল থেকে ভোট গ্রহণ শুরু হবে। ফল ঘোষণা শুরু হবে ১৬ মে থেকে।

এস রহমান/

এই বিভাগের আরো সংবাদ