‘মাতৃমৃত্যু’র হাত থেকে মায়েদের রক্ষা করতে হবে: স্পিকার

মা দিবস উপলক্ষে আজাদ প্রোডাক্টস আয়োজিত অ্যাওয়ার্ড ‘রত্নগর্ভা মা’
মা দিবস উপলক্ষে আজাদ প্রোডাক্টস আয়োজিত অ্যাওয়ার্ড ‘রত্নগর্ভা মা’
মা দিবস উপলক্ষে আজাদ প্রোডাক্টস আয়োজিত অ্যাওয়ার্ড ‘রত্নগর্ভা মা’
মা দিবস উপলক্ষে আজাদ প্রোডাক্টস আয়োজিত অ্যাওয়ার্ড ‘রত্নগর্ভা মা’ -২০১৩ অনুষ্ঠান

মা এমনই একজন যাকে কোনোভাবেই সংজ্ঞায়িত করা যায় না। যে মা আমাদের জন্য এত কিছু করেন তাদের জন্য আমরা কতটুকু ভাবি? তাদের কথা ভেবেই দেশে মাতৃমৃত্যুর হাত থেকে মায়েদের রক্ষা করার আহ্বান জানালেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী।

রোববার রাজধানীর সোনারগাঁ হোটেলে আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে আজাদ প্রোডাক্টস আয়োজিত অ্যাওয়ার্ড ‘রত্নগর্ভা মা’ – ২০১৩ উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

 ড. শিরিন বলেন, আজকের বিশ্বায়নের যুগে বিভিন্ন দেশ সফলতার দিক দিয়ে এগিয়ে গেলেও অনেক দেশে এখনও মাতৃমৃত্যু রোধ করা একটি বড় চ্যালেঞ্জ। যদিও আমাদের দেশে এ হার অনেক কমে এসেছে তবুও মাতৃমৃত্যুর বিষয়টি এখনও আমাদের জন্য চ্যালেঞ্জ।

তিনি আরও বলেন, আগে মায়েরা শুধু বাড়িতেই দায়িত্ব পালন করতেন কিন্তু বর্তমানে তারা ঘরের পাশাপাশি বাহিরে কর্মস্থলেও দায়িত্ব পালন করছেন। মা কখনও সন্তানের চাইতে তার কর্মস্থলের দায়িত্বকে বেশি গুরুত্ব দেন না বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, মায়েরা হলেন ক্রাইসিস ম্যানেজার। পরিবারে সব ধরনের সংকটের সময়ে যিনি সবচেয়ে বেশি ভূমিকা রাখেন তিনি আমাদের মা। আজ রত্নগর্ভা মায়েদের হাতে অ্যাওয়ার্ড তুলে দিতে পেরে আমিও আনন্দিত।

এ বছর আজাদ প্রোডাক্টস বিশেষ ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন ১১ জন মা। এই রত্নগর্ভা মায়েরা হলেন-আলহাজ বেগম সুফিয়া রহমান, সেলিনা বেগম, সুফিয়া ইসলাম, মিসেস দেলোয়ার হামিদ, জাহেদা খাতুন, হাসিনা আক্তার, মাহমুদা হাতেম, নীনা আলম, মাহবুবা রহমান (পারুল), রওশন আরা বেগম ও হামিদা বেগম।

এছাড়া সাধারণ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন ২৫ রত্নগর্ভা মা। তারা হলেন- ড. আরিফা রহমান, আলহাজ নুরজাহান ইসলাম, সালেহা কাদির, মিসেস সুফিয়া আক্তার খানম, আলেয়া আমিন, অধ্যাপিকা ফাতেমা খাতুন, নিলুফার বেগম, খোদেজা খাতুন, মাহমুদা খাতুন, রাজিয়া সুলতানা নীলু, আজিজুন নেসা চৌধুরী,  লায়লা শাহাদাত,  হাসনা বানু খানম, রাশিদা আক্তার, শামসুন নাহার খানম, মনোয়ারা হায়দার চৌধুরী, সুফিয়া খাতুন, বাণী চোধুরী, মিনু বড়ুয়া, মেরী গোমেজ, মনোয়ারা বেগম, রাহেলা খাতুন, মুন্সী নূর মাকসুদা, সামসুন্নাহার বেগম ও মনোয়ারা বেগম।

অনুষ্ঠানে রত্নগর্ভা মায়েদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেন স্পিকার শিরিন শারমিন।

এ সময় আজাদ প্রোডাক্টসের প্রতিষ্ঠাতা ও অনুষ্ঠানের আয়োজক আজাদ বলেন, রত্নগর্ভা মায়েদের পুরস্কৃত করে আমরা নিজেদের ধন্য মনে করছি। যাদের পুরস্কৃত করতে পেরেছি তাদের প্রতি এবং পৃথিবীর সব মায়েদের প্রতি আমার শ্রদ্ধা ও ভালবাসা রইলো।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমকালের সম্পাদক গোলাম সরোয়ারসহ দেশ বরেণ্য বিভিন্ন মিডিয়া ব্যক্তিত্বরা।

এমআর/কেএফ