পতনেই শেষ হল দিন

dse_2
সূচক-নিম্নমুখী
dse_2
ডিএসই-সূচক-নিম্নমুখী

দিনের শুরু হয়েছিল পতন দিয়ে। শেষও হল পতন দিয়ে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসই এবং সিএসইতে সব ধরণের মূল্য সূচক কমেছে। এই দিন ঢাকা স্টক এক্সজেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক কমেছে ৫৬ পয়েন্ট বা ১ দশমিক ২৪ শতাংশ। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ১৩৮ পয়েন্ট।

তবে ঢাকা স্টক এক্সচেঞ্জে আগের দিনের তুলনায় লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিন শেষে আগের দিনের তুলনায় ৩০ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন বেড়েছে। মোট লেনদেনে অংশ নিয়েছে ২৮৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর কমেছে। দর কমেছে ১৬১টি কোম্পানির শেয়ারের। আর দর বেড়েছে ৯৩টি কোম্পানির শেয়ারের। আর অপরিবর্তিত রয়েছে ২৯টির।

ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৪৯৮ পয়েন্টে। আর ডিএসইএস সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৪৫ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- গ্রামীণফোন, হাইডেলবার্গ সিমেন্ট, মতিন স্পিনিং, এমারেল্ড অয়েল, বিএসসিসিএল, ওরিয়নফার্মা, মেঘনা পেট্রোলিয়াম, ইস্টার্ন হাউজিং লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট এবং পদ্মা অয়েল।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ১৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৯১২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২১৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির কমেছে ১৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার দর।

অর্থসূচক/এমআরবি/