প্রযুক্তির সাধারণ যত্ন আত্তি
today-news
brac-epl
প্রচ্ছদ » টিপস (টেলিকম আইটি)

প্রযুক্তির সাধারণ যত্ন আত্তি

ল্যাপটপ-ফাইল ছবি

ল্যাপটপ-ফাইল ছবি

একবিংশ শতাব্দীর এ যুগে কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল ছাড়া যেন চলেই না। সময়ের পরিবর্তনে এগুলো হয়ে ওঠছে আরও জনপ্রিয়। তবে প্রিয় এ যন্ত্রগুলোকে ঠিকভাবে যত্ন নিতে না পারলে বা কিছু সাধারণ বিষয় না জানলে অকালেই মৃত্যুর কোলে চলে যেতে পারে। তাই কিছু খুটিনাটি বিষয় জানা থাকলে মৃত্যুর হাত থেকে রক্ষা করা যেতে পারে শখের যন্ত্রটিকে।

অর্থসূচকের পক্ষ থেকে এবার জানিয়ে দেওয়া হলো এসব প্রযুক্তির কিছু সাধারণ বিষয়:

১. কিভাবে ল্যাপটপের ব্যাটারি ভালো রাখাবেন: সপ্তাহে অন্তত একবার সরাসরি ব্যাটারি থেকে ল্যাপটপ ব্যবহার করবেন। খেয়াল রাখবেন ব্যাটারিতে ল্যাপটপ চালানোর সময় স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে নিয়েছেন কিনা। এছাড়া এয়ার ভোল্টের পথ খোলা রাখুন, সহজে বাতাস চলাচল করে এমনভাবে ল্যাপটপ পজিশনিং করুন। তবে সরাসরি সূর্যের আলোতে রাখবেন না। অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলো সবসময় বন্ধ রাখুন। তাহলে আপনার ল্যাপটপের ব্যাটারি অনেক দিন পর্যন্ত ভালো থাকবে।

২. ভাইরাস ও ট্রোজান কেন ব্যবহার করবেন: বেশির ভাগ ক্ষেত্রেই ভাইরাস ও ট্রোজান ক্ষতি করে বলেই অনেকেই বিশ্বাস করেন। কিন্তু এমন কিছু প্রোগ্রাম আছে যেগুলো নিজে নিজেই কপি হয় এবং কম্পিউটারের ক্ষতি সাধন করে সেসবকে ধ্বংস করতে এই ভাইরাসই কিন্তু কার্যকারী ভূমিকা রাখে। অন্যদিকে, কম্পিউটারের গোপনীয় কোডগুলোকে সুরক্ষিত রাখে ট্রোজান। কাজেই কম্পিউটার বা ল্যাপটপকে ভালো লাখতে চাইলে অবশ্যই ভাল মানের একটি এন্টি ভাইরাস ব্যবহার করতে হবে।

smartphones

স্মার্টফোন- ফাইল ছবি

৩. পাবলিক ওয়াই-ফাই ব্যবহারের অসুবিধা: পাবলিক ওয়াই-ফাই ব্যবহার থেকে সবসময় দূরে থাকুন। কারণ এতে করে নেটওয়ার্কের সমস্যার পাশাপাশি আপনাকে চরম বিপদে পড়তে হয়। এমনকি এটি ব্যবহারে কোনো পাসওয়ার্ড না থাকায় আপানার কাজ অন্য একজন সহজেই দেখতে পারবে। এমনকি তারা আপনার ব্যক্তিগত তথ্য কিংবা আপানার পাসওয়ার্ডও চুরি করতে পারে। কাজেই যতটা সম্ভব পাবলিক ওয়াই-ফাই ব্যবহার এড়িয়ে চলার চেষ্টা করুন।

৪. হ্যাকারদের থেকে বাঁচার উপায়: হ্যাকারদের হাত থেকে বাঁচতে চাইলে আপনি একটি ভালো মানের পাসওয়ার্ড ব্যবহার করুন।তবে এটি অবশ্যই ভিন্ন ধরনের অনেক শক্তিশালী পাসওয়ার্ড হতে হবে। তা না হলে সহজ পাসওয়ার্ডে হ্যাকাররা সহজেই আপানর তথ্য হ্যাক করতে পারবে।

এই বিভাগের আরো সংবাদ