শেষ প্রান্তিকে মুনাফায় ধস
সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক
ভারতের কেন্দ্রীয় ব্যাংক

শেষ প্রান্তিকে মুনাফায় ধস

Bank

ভারতের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে একজন গ্রাহক- ফাইল ছবি

২০১৩-১৪ অর্থবছরের শেষ প্রান্তিকে ভারতের কেন্দ্রীয় ব্যাংকের (সিবিআই) মুনাফা ৪ শতাংশ হ্রাস পেয়েছে। প্রতিষ্ঠানটি  বলছে, আলোচিত প্রান্তিকে তাদের নেট মুনাফা দাঁড়িয়েছে ১৬২ কোটি রুপিতে। অথচ ২০১২-১৩ অর্থবছরের একই প্রান্তিকে এই মুনাফার পরিমাণ ছিল ১৬৯ দশমিক ১৫ কোটি রুপি। খবর এনডিটিভি ও দ্য হিন্দুর।

বিশেষজ্ঞরা বলছেন, গত তিন মাসে তাদের ঋণ প্রবাহে মন্দ পরিস্থিতি  বিরাজ করায়  এই মুনাফার পতন ঘটেছে।

এদিকে মার্চ শেষ নাগাদ ২০১৩-১৪ অর্থবছরে ব্যাংকটির মোট আয় বেড়েছে। তথ্য অনুযায়ী, মোট আয় বেড়েছে ২৩ হাজার ৫২৭ দশমিক ৯৮ কোটি রুপি থেকে ২৬ হাজার ৩৫০ কোটি রুপিতে। তারপরেও এই অর্থবছরে এসে প্রতিষ্ঠানটির লাভের বিপরীতে লোকসান দাঁড়ায় ১ হাজার ২৬২ দশমিক ৮৪ কোটিতে। ২০১২-১৩ অর্থবছরে যা ছিল ১০১৪.৯৬ কোটি রুপি।

শনিবার প্রকাশিত ওই তথ্য বিবরণীতে বলা হয়, চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকেও আগের বছরের একই সময়ের তুলনায় তাদের মুনাফা ১৫০ শতাংশ বেড়ে গিয়েছিল। কিন্তু মার্চ শেষ নাগাদ গত অর্থবছরের একই সময়ের তুলনায়  তা কমে যায়।

এতে আরও বলা হয়, ২০১৩ অর্থবছরের তুলনায় ২০১৪ অর্থবছরে তাদের ট্যাক্স ছাড়া অন্যান্য খাতে খরচ বেড়েছে ১ হাজার ৮৫২ দশমিক ৮১ কোটি থেকে ৪ হাজার ২৩২ দশমিক ৫৭ কোটি রুপি।

কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ব্যবস্থাপক রাজীব রিশি জানান, এই সময়ে টেক্সটাইল ও সিমেন্ট খাতে তাদের আরোপিত ঋণ প্রবাহ মন্দ অবস্থা বিরাজ করে। আর এর ফলেই মুলত তাদের মুনাফা কমে যায়। তিনি আরও বলেন, এই প্রান্তিকে ব্যাংকটির নেট সুদ থেকে আয় ১২ শতাংশ বেড়ে যায়। কিন্ত অন্যান্য ক্ষেত্রে তাদের আয় ৭ শতাংশ পড়ে যায়।  এ কারণেও  মুনাফা হ্রাস পেয়েছে বলে উল্লেখ করেন তিনি।

এস রহমান/

 

এই বিভাগের আরো সংবাদ