আইপিএলে `কালু' নামে ডাকা হতো স্যামিকে
সোমবার, ৬ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আইপিএলে `কালু’ নামে ডাকা হতো স্যামিকে

কিছুদিন আগে ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল দাবি করেছিলেন বর্ণবাদের কালো থাবা তাঁকেও গ্রাস করে করেছিল। সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে তিনি জানিয়েছিলেন গায়ের রং কালো হওয়ায় তাঁকে নিয়ে অনেকবারই বিরূপ মন্তব্য করা হয়েছিল।

গেইলের পর এবার একই দাবি করেছেন আরেক ক্যারিবিয়ান ব্যাটসম্যান ড্যারেন স্যামি। জানিয়েছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলার সময় বর্ণবাদের শিকার হন তিনি।

আইপিএলে খেলার সময় স্যামি এবং শ্রীলঙ্কার তারকা অলরাউন্ডার থিসারা পেরেরাকে ‘কালু’ বলে সম্বোধন করেছিলেন কিছু মানুষ। কিন্তু সেসময় এই শব্দের অর্থ জানতেন না স্যামি। সে কারণেই তেমন কিছু মাথায় আসেনি তাঁর। বাংলা এবং হিন্দিতে ‘কালু’ শব্দের অর্থ কালো মানুষ। মূলত অবজ্ঞা এবং হেয় করেই এই নামে ডাকা হয় কোনো ব্যক্তিকে।

দীর্ঘ দিন পর এই শব্দের মানে জানতে পেরে বেশ ক্ষুব্ধ হয়েছেন স্যামি। ইন্সটাগ্রামে একটি পোস্টে তিনি লিখেছেন, ‘আমি এখন জানতে পারলাম যে, ‘কালু’ মানে কী। যখন আমি সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলতাম, তখন আমাকে ও (থিসারা) পেরেরাকে এই নামে ডাকত ওরা। আমি ভাবতাম এর মানে তেজি ঘোড়া। আমার আগের পোস্ট আমাকে অন্যভাবে বর্ণনা করেছে এবং আমি রেগে আছি।’

বর্ণবাদ ইস্যুতে বর্তমানে উত্তাল গোটা বিশ্ব। কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডকে হাঁটুর নিচে পিষে হত্যা করে পুলিশ সদস্য ডেরেক চাওভিন। এরপর থেকেই বিক্ষোভ অব্যাহত রয়েছে দেশটিতে।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ